কাদা মাটি ত্বকের অতিরিক্ত তৈলাক্ত ভাব শুষে নিয়ে ত্বককে করে সুন্দর

-মাটি-ত্বকের-অতিরিক্ত-তৈলাক্ত-ভাব-শুষে-নিয়ে-ত্বককে-করে-সুন্দর.jpg

কাদা মাটি ত্বকের অতিরিক্ত তৈলাক্ত ভাব শুষে নিয়ে ত্বককে করে সুন্দর

ডেস্ক রিপোর্ট, Prabartan | আপডেট: ২২:৫৭, ২৫-০২-১৯

 

নিজের ত্বকের ভালোমন্দ দেখতেই সাবান কিনতে গেলে এটি নয় ঐটি, সেটি নয় ক্ষার আছে- এ ধরনের ভাবনাই প্রথমে আসে। ত্বকের যত্নে আমরা সবাই ভীষণ সচেতন। কিন্তু যত যাই বলি ত্বকের জন্য সাবানও ক্ষতিকর। তাহলের সাবানের বিকল্প কী সেটি নিয়েই মূল ভাবনা।

মূলত শরীরের ঘাম, ময়লা ধুয়ে ফেলার জন্যই আমরা সাবান মাখি। তবে বিশেষজ্ঞদের দাবি, শরীরের ঘাম, ময়লা ধোয়ার সঙ্গে সাবানের কোনও সম্পর্ক নেই।

যুক্তরাষ্ট্রের গবেষকরা দাবি করেছেন, সাবান মানেই ক্ষারক। তাই এড়িয়ে চলাটাই ভালো। সম্প্রতি যুক্তরাষ্ট্রের বোস্টন ইউনিভার্সিটির একদল গবেষকদের মতে, নিয়মিত সাবান মেখে স্নান করার চেয়ে মাটি মেখে ভাল করে গা ধুয়ে ফেলা বেশি উপকারী। তারা জানান, সপ্তাহে অন্তত দু’বার সারা গায়ে ভাল করে মাটি মেখে গোসল করতে পারলে তা আমাদের শরীরকে ডিটক্স অর্থাৎ শরীরের বিষাক্ত পদার্থ বের করতে সাহায্য করে।

এতে আমাদের শরীরের দূষিত পদার্থ, ক্ষতিকর ব্যাক্টেরিয়া ধুয়ে বেরিয়ে যাবে। তাছাড়া, মাটিতে মিশে থাকা অসংখ্য ভেষজ ও খনিজ উপাদান আমাদের ত্বকের স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। কাদা মাটি ত্বকের অতিরিক্ত তৈলাক্ত ভাব শুষে নিয়ে ত্বককে ব্রণ, ফুসকুড়ির মতো একাধিক সমস্যার হাত থেকে রক্ষা করবে। তবে বর্তমানে দূষণের প্রভাব প্রায় সর্বত্র। তাই যে সব এলাকায় মাটির সঙ্গে বিভিন্ন রাসায়নিক বা আবর্জনা মেশে, সেখানকার মাটি গায়ে মেখে স্নান করলে হিতে বিপরীত ফল হতে পারে। অনেকেই চাইলে মুলতানি মাটির মতো মাটি ত্বকের যত্নে ব্যবহার করতে পারেন।

ফেসবুকের সাথে কমেন্ট করুন

Share this post

PinIt

Leave a Reply

Your email address will not be published.

scroll to top