মুদ্রানীতিতে পুঁজিবাজার সংশ্লিষ্টদের মতামত নেওয়ার দাবি

-পুঁজিবাজার-সংশ্লিষ্টদের-মতামত-নেওয়ার-দাবি.jpg

মুদ্রানীতিতে পুঁজিবাজার সংশ্লিষ্টদের মতামত নেওয়ার দাবি

ডেস্ক রিপোর্ট, Prabartan | আপডেট: ২০:১২, ২৫-০২-১৯

 

দেশের অর্থনীতির অন্যতম চালিকাশক্তি শেয়ারবাজার। এই বাজারের সঙ্গে মুদ্রানীতি সরাসরি সম্পৃক্ত মুদ্রানীতির সঙ্গে পুঁজিবাজারের সম্পর্ক থাকলেও সংশ্লিষ্টদের কোনো মতামত নেয় না বাংলাদেশ ব্যাংক। তাই পুঁজিবাজারের স্থিতিশীলতা রক্ষা ও গতিশীল করতে মতামত নেওয়ার দাবি জানিয়েছেন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) পরিচালক মিনহাজ মান্নান ইমন।

ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই) আয়োজিত ‘মনিটারি পলিসি স্টেটমেন্ট : ইমপ্লিকেশন অন প্রাইভেট সেক্টর’ শীর্ষক এক মতবিনিময় সভায় বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবিরের উপস্থিতিতে তিনি এই দাবি জানান। মুদ্রানীতি প্রণয়নে আগামীতে সংশ্লিষ্টদের মতামত নেওয়া হবে বলে সম্মতি দিয়েছেন গভর্নর ফজলে কবির।

ডিএসই থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়। আগামীতে মুদ্রানীতি প্রণয়নে পুঁজিবাজারসংশ্লিষ্ট স্টেকহোল্ডারদের মতামত নেওয়ার ক্ষেত্রে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি), বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআর), ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সমন্বয়ে কমিটি গঠন করা যেতে পারেও বলে মতামত তুলে ধরা হয়। মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির, সভাপতিত্ব করেন ডিসিসিআইর প্রেসিডেন্ট ওসমান তাসীর ও মূল প্রবন্ধ উপস্থাপন করেন সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ওয়াকার আহমেদ চৌধুরী।

ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ডিবিএ) সভাপতি মো. শাকিল রিজভী বলেন, ‘দীর্ঘমেয়াদি অর্থায়নের ক্ষেত্রে ঋণের পরিবর্তে শেয়ারবাজারকে উৎসাহিত করতে হবে। এ ক্ষেত্রে বিএসইসির মতো বাংলাদেশ ব্যাংককে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে হবে। তাহলে খেলাপি ঋণের পরিমাণ কমে আসবে। এতে দেশের অথনীতি শক্ত হবে।’

গভর্নর ফজলে কবির বলেন, দেশের অর্থনীতির অন্যতম চালিকা শক্তি শেয়ারবাজার। এই বাজারের সঙ্গে মুদ্রানীতি সরাসরি সম্পৃক্ত। মুদ্রানীতি প্রণয়নের ক্ষেত্রে বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে শেয়ারবাজারসংশ্লিষ্ট স্টেকহোল্ডারদের মতামত নেওয়া হয় না। যাতে মুদ্রানীতিতে শেয়ারবাজারের স্বার্থ অবহেলিত থাকে। মুদ্রানীতি ঘোষণার আগে বিনিয়োগকারীদের মধ্যে নানা ধরনের গুজব তৈরি হয়, যা বাজারে নেতিবাচক প্রভাব পড়ে। এ সমস্যা উত্তরণে আগামীতে মুদ্রানীতি প্রণয়নের ক্ষেত্রে শেয়ারবাজারসংশ্লিষ্ট স্টেকহোল্ডারদের মতামত নেওয়া হবে বলে আশ্বস্ত করেন তিনি।

 

ফেসবুকের সাথে কমেন্ট করুন

Share this post

PinIt

Leave a Reply

Your email address will not be published.

scroll to top