সুইডেনে উচ্চশিক্ষা ও গবেষণার সুযোগ নিয়ে খুবিতে সেমিনার অনুষ্ঠিত

Khulna-University-photo-2.jpg

বিজ্ঞপ্তি, Prabartan | আপডেট: ২০:১০, ২৪-০২-১৯

 

খুলনা বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান ডিসিপ্লিনের উদ্যোগে আয়োজিত স্কোপ অব হায়ার স্টাডিজ ইন কার্লস্টাড ইউনিভার্সিটি, সুইডেন শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

রোববার (২৪ ফেব্রুয়ারি) সকাল ১০ টায় খুবির আচার্য জগদীশচন্দ্র বসু একাডেমিক ভবনের সাংবাদিক লিয়াকত আলী মিলনায়তনে এ সেমিনার অনুষ্ঠিত হয়।

পরিবেশ বিজ্ঞান ডিসিপ্লিনের শিক্ষক প্রফেসর ড. মোঃ আব্দুল্লাহ ইউসুফ আল হারুনের সভাপতিত্বে অনুষ্ঠিত এ সেমিনারে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন ট্রেজারার প্রফেসর সাধন রঞ্জন ঘোষ।

তিনি বলেন বিশ্বব্যাপী পরিবেশ ইস্যুটি অত্যন্ত স্পর্শকাতর এবং এই বিষয়টি এখন এই গ্রহের অন্যতম সমস্যা। জলবায়ু পরিবর্তনজনিত ক্ষতি মোকাবেলা করতে না পারলে বিশ্বের অপূরণীয় ক্ষতি হবে এবং তা মানবজাতির জন্য হুমকীস্বরূপ হয়ে পড়বে। এ পরিপ্রেক্ষিতে বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয় এবং গবেষণা সংস্থার যৌথ শিক্ষা গবেষণার মাধ্যমে কার্যকর উপায় উদ্ভাবন গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করতে পারে। তিনি সুইডেনের সাথে খুলনা বিশ্ববিদ্যালয়ের যৌথ শিক্ষা গবেষণার ব্যাপারে আশাবাদ ব্যক্ত করেন।

সেমিনারে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন জীব বিজ্ঞান স্কুলের ডিন প্রফেসর ড. মোঃ রায়হান আলী, সুইডেনের কার্লস্টাড ইউনিভার্সিটির রিক্স এন্ড এনভায়রনমেন্টাল স্টাডিজ সেন্টার ফর ক্লাইমেট এন্ড সেফটির প্রফেসর লার্স নাইবার্গ, ড. সৈয়দ মনিরুজ্জামান এবং এনভায়রনমেন্টাল সায়েন্স ডিসিপ্লিনের প্রধান (চলতি দায়িত্ব) প্রফেসর ড. আব্দুল্লাহ হারুন চৌধুরী। উদ্বোধনী পর্বের পর সুইডেনের কার্লস্টাড ইউনিভার্সিটি থেকে আগত উক্ত দুইজন শিক্ষক গবেষক সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের উচ্চশিক্ষা ও গবেষণার সুযোগ নিয়ে পাওয়ার পয়েন্টে উপস্থাপন করেন।

এ সময় বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট ডিসিপ্লিনের শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন। পরে ডিসিপ্লিনের শিক্ষকদের সাথে বিভিন্ন বিষয়ে সফররত সুইডেনের উক্ত দুইজন অতিথি মতবিনিময় করেন এবং বিকেলে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন একাডেমিক ও গবেষণা স্থাপনা, সুযোগ-সুবিধা প্রত্যক্ষ করেন। আগামীকাল তারা খুলনা উপকূলীয় এলাকায় সফর করবেন। উল্লেখ্য, খুলনা বিশ্ববিদ্যালয়ের সাথে যৌথ শিক্ষা গবেষণার প্রাথমিক পদক্ষেপ হিসেবে অতিথিবৃন্দ এই সফর করছেন এবং এই সফরে এমওইউসহ পরবর্তী অগ্রগতির বিভিন্ন দিক নিয়ে আলোচনা করবেন। এর মধ্যে উল্লেখযোগ্য হলো খুলনা বিশ্ববিদ্যালয় ও সুইডেনের কার্লস্টাড ইউনিভার্সিটির শিক্ষক, গবেষক এবং উচ্চশিক্ষায়রত শিক্ষর্থীদের একচেঞ্জ প্রোগ্রাম। এছাড়া এ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের উচ্চশিক্ষার জন্য উক্ত ইউনিভার্সিটিতে ভর্তির সুযোগও ঘটবে বলে আশা করা হচ্ছে।

 

ফেসবুকের সাথে কমেন্ট করুন

Share this post

PinIt

Leave a Reply

Your email address will not be published.

scroll to top