সিঙ্গাপুরের যত উদ্ভট নিয়ম! না মানলে জরিমানা

singapore.jpg.jpg

ডেস্ক রিপোর্ট, Prabartan | প্রকাশিত: ১৮:২৭, ২৩-০২-১৯

 

সিঙ্গাপুরের সৌন্দর্যে পুরো পৃথিবীই মুগ্ধ! বিশ্বের অন্যতম ধনী এই দেশটিতে প্রাচুর্যের অভাব নেই। এছাড়াও অপরাধের হার নেই বললেই চলে। সেখানকার পরিষ্কার পরিচ্ছন্নতা দেশবাসী এমনকি পর্যটকদেরকেও বিমোহিত করে। তবে সিঙ্গাপুরে গেলে কয়েকটি বিধি নিষেধ মানতে হবে আপনাকে নিইলে জরিমানা গুণতে হবে। অনেকে তো আবার সিঙ্গাপুরকে জরিমানার শহরও বলে থাকে। উদাহরণস্বরূপ, সেখানকার নিয়ম না মানলে আপনাকে বেত দিয়েও প্রহার করা হতে পারে আইনী শাস্তি হিসেবে। কেবলমাত্র অপরাধীদের জন্যই নয়, স্কুলগুলোতে, সেনাবাহিনী এমনকি ঘরেও এমনই শাস্তি দেয়া হয়। সিঙ্গাপুরে আইনগুলোর কঠোরতা চরম পর্যায়ে বাস্তবায়িত হয়ে থাকে এজন্য পর্যটকদেরও মাশুল দিতে হয়। এমন তথ্য জেনে আপনি কি এই সিঙ্গাপুর ঘুরতে যাওয়ার সিদ্ধান্ত নাকচ করছেন! হতাশ হওয়অর কারণ নেই, এই দেশটি ভ্রমণের জন্য অবিশ্বাস্যভাবে নিরাপদ এবং সেখানে বিনামূল্যে বিভিন্ন স্থান দর্শন করতে পারবেন। তবে সিঙ্গাপুরের অদ্ভুত আইনগুলোর চর্চা আপনাকে বেশ বিমুগ্ধ করবে এবং ভবি্যেতে তা আপনাকে সচেতন করবে। তবে জেনে নিন নিয়মগুলো-

১. গান গাওয়ার শাস্তি ৩ মাসের কারাদণ্ড!

জনসম্মুখে উচ্চস্বরে গান নিষিদ্ধ

জনসম্মুখে উচ্চস্বরে গান নিষিদ্ধ

সিঙ্গাপুরের অনলাইন সংবিধান অনুসারে, জন সমাগমে অর্থ্যাৎ পাবলিক প্লেসে উচ্চস্বরে এমনকি সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে লাইভে যেকোনো অশ্লীল গান গাওয়া বেআইনী। এই আইন ভঙ্গের জন্য ৩ মাসের কারাদন্ড ও জরিমানা অথবা উভয় দণ্ডেই শাস্তি দেয়া হবে।

২. ওয়াইফাই সংযোগ হ্যাকের শাস্তি ৩ বছর 

ওয়াফাই চুরি করলেই কারাদণ্ড

ওয়াফাই চুরি করলেই কারাদণ্ড

সিঙ্গাপুরের সাইবারসিকিউরিটি অ্যাক্ট অনুসারে, অন্য ব্যক্তির ওয়াইফাই সংযোগ হ্যাকিং এর জরিমানা ১০ হাজার ডলার সঙ্গে ৩ বছরের জেল, বা উভয় দণ্ডেই দণ্ডিত করা হওেত পারে।

৩. কবুতরকে খাওয়ানোর শাস্তি ৫০০ ডলার

কবুতরকে খাওয়ালেও শাস্তি

কবুতরকে খাওয়ালেও শাস্তি

এটি যদিও কোনো অপরাধের মধ্যে পড়ে না তবও সিঙ্গাপুরের আইন অনুসারে এটি একটি অপরাধমূলক কাজ। কারণ কবুতরের বিষ্ঠা দ্বারা মানুষ নানা রোগে আক্রান্ত হতে পারে। এজন্য এদেরকে খাওয়ানো বা তাদের কাছে যাওয় নিষেধ। উক্ত কাজ করলে আপনাকে জরিমানা স্বরুপ ৫০০ ডলার গুণতে হবে।

৪. সমকামিতার শাস্তি ২ বছর

সমকামিতায় জরিমানা

সমকামিতায় জরিমানা

সমকামিতাকে একটি অপরাধ হিসেবে বিবেচনা করা হয় সিঙ্গাপুরে। এই আইনটিও যদিও অন্যান্য আইনের মতোই কঠোরভাবে প্রয়োগ করা হয় না। ঘরে ঠিক আছে জনসম্মুখে তা প্রকাশ পেলে কিন্তু ২ বছরের জেল!

৫. টয়লেটে ফ্লাশ না করলে ১৫০ ডলার জরিমানা

টয়লেটে ফ্লাশ করা বাধ্যতামূলক

টয়লেটে ফ্লাশ করা বাধ্যতামূলক

ব্যবহারের পর একটি পাবলিক টয়লেট ফ্লাশ না করলে সিঙ্গাপুরের আইন অনুযায়ী ১৫০ ডলার তৎক্ষণাৎ জরিমানা প্রদান করতে হবে।

৬. জনসম্মুখে ধূমপান করলে জরিমানা ১৫২ থেকে ৭৬০ ডলার

ঘরের বাইরে ধূমপান করলেই জরিমানা

ঘরের বাইরে ধূমপান করলেই জরিমানা

সিঙ্গাপুরে জনসম্মুখে এবং গণপরিবহনগুলোতে ধূমপানের বিরুদ্ধে আইন রয়েছে। এই আইনটি জনসাধারণের জন্য একটি পরিচ্ছন্ন ও সুস্থ পরিবেশ নিশ্চিত করতে এবং ধোঁয়া থেকে মানুষকে রক্ষা করার জন্য প্রয়োগ করা হয়। যদিও নিজ বাড়িতে ধূমপান করা যাবে। তবে এটি জনসাধারণের মধ্যে করলে জরিমানা গুণতে হবে ঢের।

৭. বাড়িতে নগ্ন হওয়ার জরিমানা হাজার ডলার

ঘরেও নগ্ন হলে দোষ

ঘরেও নগ্ন হলে দোষ

বাড়িতে ধূমপান করবেন সেটা মেনে নিয়েছে সরকার তবে নিজ বাড়িতে পাশে উলঙ্গ হওয়া যাবে না। তাহলেই বিপদ! আপনি যদি এই আইনটি ভাঙেন, তবে আপনি পর্নোগ্রাফি চার্জের আওতায় কারাদন্ড বা বড় জরিমানা হতে পারে। কারণ পাশের বাড়ির জানালা দিয়ে যদি আপনাকে কেউ দেখে ফেলে! এজন্য নগ্ন হতে হলে অবশ্যই জানালা দরজা বন্ধ করে ভারী পর্দা টানাতে হবে।

৮. খালি বোতল যত্রতত্র ফেলার জরিমানা ৩০০ ডলার

যত্রতত্র ফেলা যাবেনা এসব

যত্রতত্র ফেলা যাবেনা এসব

সিগারেটের গোড়াসহ খালি বোতল বা ক্যান যত্রতত্র ফেলা সিঙ্গাপুরের আইন অনুসারে নিষিদ্ধ। নিক্ষেপকারীদের প্রথমবারের মতো ৩০০ ডলার জরিমানা গুণতে হবে। যদি আপনি তিনবার ঠাট্টা করে হলেও দোষী সাব্যস্ত হন, তবে সপ্তাহে একবার রাস্তা পরিষ্কার করতে হবে।

৯. চুইংগাম বিক্রির শাস্তি ২ বছরের কারাদণ্ড

চুইংগাম খাবেন তবে বিক্রি নিষেধ

চুইংগাম খাবেন তবে বিক্রি নিষেধ

চুইইংগাম খেতে পারবেন তবে এটি বিক্রি নিষিদ্ধ। সিঙ্গাপুরের সংবিধান অনুসারে, সে দেশে চুইংগাম চোরাচালানকারীর শাস্তি ২ বছরের জেল বা ১ লাখ ডলার জরিমানা।

১০. যত্রতত্র থুতু ফেললে হাজার ডলার জরিমানা

থুতু ফেলা নিষেধ

থুতু ফেলা নিষেধ

সিঙ্গাপুরের থুতু ফেলার বিষয়ে কঠিন আইন রয়েছে। আপনি চাইলেও যেখানে সেখানে থুতু ফেলতে পরবেন না। কারণ দেশটি অত্যন্ত পরিষ্কার এবং সেখানে বসবাসরত মানুষরাও এই নিয়মই মেনে চলে। আপনি যদি এই আইনটি ভাঙ্গেন তবে আপনাকে হাজার ডলার পর্যন্ত জরিমানা করা হবে।

ফেসবুকের সাথে কমেন্ট করুন

Share this post

PinIt

Leave a Reply

Your email address will not be published.

scroll to top