ইউক্রেনে বিশেষ বিমান পাঠিয়েছে ভারত

image-523448-1645591984.jpg

ডেস্ক রিপোর্ট : ইউক্রেন থেকে ভারতীয় নাগরিকদের ফেরত আনার জন্য এয়ার ইন্ডিয়ার একটি বিশেষ বিমান পাঠিয়েছে ভারত। বর্তমানে ইউক্রেনের বিভিন্ন অংশে ২০ হাজারের বেশি ভারতীয় শিক্ষার্থী এবং নাগরিক রয়েছেন।

ইউক্রেন সীমান্তে রাশিয়া সৈন্য সমাবেশ শুরু করার পর থেকেই পশ্চিমা দেশগুলো তাদের নাগরিকদের ইউক্রেন ছেড়ে যাওয়ার পরামর্শ দিয়েছে।যুক্তরাষ্ট্র ও অস্ট্রেলিয়া তাদের দূতাবাস থেকে সব কর্মীকে অন্য দেশে সরিয়ে নিয়ে গেছে।

রাশিয়া ও ইউক্রেনের মধ্যে উত্তেজনা বাড়তে থাকায় গভীর উদ্বেগ জানিয়েছে ভারত। সব পক্ষকে ধৈর্য ধারণ করে কূটনৈতিকভাবে সংকটের সমাধান করার জন্য তাগিদ দিয়েছে দেশটি।

আরও পড়ুন : বাগদান সারলেন জেনিফার হল্যান্ড

সম্প্রতি পূর্ব ইউক্রেনের দুই বিচ্ছিন্ন অঞ্চলকে স্বাধীন প্রজাতন্ত্র ঘোষণা দিয়ে সেখানে সেনা মোতায়েনের নির্দেশ দিয়েছিলেন পুতিন। রুশ সংসদের উচ্চকক্ষ ‘ফেডারেল কাউন্সিল; পুতিনের এ আদেশে সম্মতি দিয়েছে। এর মাধ্যমে দেশের বাইরে সশস্ত্র বাহিনী ব্যবহারের অনুমতি পেলেন প্রেসিডেন্ট পুতিন।

রাশিয়ার রাষ্ট্রীয় সংবাদ তাসের খবরে বলা হয়েছে, দেশের বাইরে সেনা মোতায়েন নিয়ে একটি রেজ্যুলেশন আহ্বান করা হয়। এটি সর্বসম্মতভাবে পাস হয়। ১৫৩ সিনেট সদস্য এতে সম্মতি প্রকাশ করেন।

এর প্রতিক্রিয়ায় রাশিয়াকে আন্তর্জাতিক অর্থায়ন থেকে বিচ্ছিন্ন এবং তাদের দুটি বৃহৎ ব্যাংকের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। মঙ্গলবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এ নিষেধাজ্ঞা আরোপ করেন।

ফেসবুকের সাথে কমেন্ট করুন

Share this post

PinIt

Leave a Reply

Your email address will not be published.

scroll to top