আমাজান জঙ্গলের পাখি ম্যাকাও পাখি খুলনা

.jpg

আমাজান জঙ্গলের পাখি ম্যাকা। এ পাখি আনা হয়েছে খুলনার বিদেশি পাখির প্রদর্শনীতে

ডেস্ক রিপোর্ট, prabartan | প্রকাশিত: ২০:৪৬, ২২-০২-১৯

 

“খাচার পাখি পোষে যারা- মাদক ও সন্ত্রাস মুক্ত থাকে তারা”, “দেশী পাখি মারবো না- প্রকৃতি ধ্বংস করব না’, “বনের পাখি বনে থাক- প্রকৃতির সৌন্দর্য শোভা পাক” শ্লোগানকে সামনে খুলনায় পাখি প্রদর্শনী শুরু হয়েছে। খুলনা এভিকালচার বার্ড ব্রিডার্স সোসাইটির আয়োজনে “খাঁচায় পালিত বিদেশী পাখি” ও এ্যাডেনিয়াম (ডেজার্ট রোজ) প্রদর্শনী খুলনাবাসীর জন্য দুইদিন ব্যাপী উন্মুক্ত রাখা হয়েছে।

পাখি দেখতে মেলায় ভিড় করছেন নানা বয়সী মানুষ। আবার মেলায় অনেকেই এসেছেন পাখিপালন সম্পর্কে ধারণা নিতে। ছুটির দিন হওয়ায় বিকেলে সবচেয়ে বেশি ভিড় লক্ষ করা গেছে।

খাঁচায় পোষা এসব পাখির কিচিরমিচির শব্দ, ডানা ঝাপটানো ও শান্ত চুপচাপ বসে থাকা সবই মুগ্ধ করছে আগতদের। নতুন নতুন পাখির সঙ্গে পরিচিতও হচ্ছেন তারা।

শুক্রবার (২২ ফেব্রুয়ারি) দুপুর থেকে খুলনা প্রেস ক্লাব মিলনায়তনে উদ্বোধনের মাধ্যমে পাখি প্রদর্শনী শুরু হয়। শনিবার (২৩ ফেব্রুয়ারি) পর্যন্ত এ মেলা চলবে।

উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন খুলনা সিটি কর্পোরেশনের মাননীয় মেয়র জনাব আলহাজ্ব তালুকদার আব্দুল খালেক এবং বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন জনাব ডা. সুশান্ত কুমার হালদার, ডিভিএম, বিসিএস (প্রাণি সম্পদ) ও মোঃ ইদ্রিস আলী আযিযী প্রমূখ।

প্রদর্শনীতে প্রদর্শিত হচ্ছে বিভিন্ন প্রজাতির বিদেশী খাচায় পোষা পাখি। উল্লেখযোগ্য রয়েছে অ্যামাজানের ম্যাকাও, কাকাতুয়াসহ, গ্রে, প্যারোট, সান কনর, জেন্ডে কনুর, পাইনএপেল কনুর, রিকেট, টার্কোজিয়ান, সাদা টিয়া, হলুদ টিয়া, বিভিন্ন প্রজাতির লাভ বার্ড, বিভিন্ন প্রজাতির ককাটেল, গ্লোন্ডিয়ান ও জেব্রা ফিন্স, বিদেশী ঘুঘু ও বাজরিগারসহ বিভিন্ন প্রজাতির আরও অনেক পাখি।

অনুষ্ঠান পরিচালনা কমিটির সভাপতি সাব্বির আহমেদ মুন্না জানান, মাদকমুক্ত সমাজ গঠন, কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি, সর্ববয়সী মানুষের অবসর বিনোদন এবং খাচার পাখি বংশ বিস্তারের মাধ্যমে দেশের চাহিদা মিটিয়ে বিদেশে রপ্তানী করার মত আরো অনেক বিষয় মানুষকে অনুপ্রাণিত ও উৎসাহিত করার জন্য আমাদের এ প্রদর্শনীর আয়োজন করা হয়েছে।

 

ফেসবুকের সাথে কমেন্ট করুন

Share this post

PinIt

Leave a Reply

Your email address will not be published.

scroll to top