নানা আয়োজনে কেসিসি’র আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন

Kcc-Pic-21-2-19.jpg

Kcc Pic (21-2-19)

বিজ্ঞপ্তি, prabartan | প্রকাশিত : ২০:১০, ২১-০২-১৯

 

খুলনা সিটি কর্পোরেশন কর্তৃক যথাযোগ্য মর্যাদায় মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০১৯ পালিত হয়েছে।

দিবসের প্রথম প্রহরে ১২ টা ১ মিনিটে নগরীর শহীদ হাদিস পার্কস্থ শহীদ মিনারে পুষ্প স্তবক অর্পণের মাধ্যমে ভাষা শহীদের প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয়। সিটি মেয়র তালুকদার আব্দুল খালেক, প্যানেল মেয়র, কাউন্সিলর, সংরক্ষিত আসনের কাউন্সিলর ও কর্মকর্তা-কর্মচারীদের সাথে নিয়ে শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পণ করেন।

দিবসটি পালন উপলক্ষে সকাল ৯টায় নগর ভবনে শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা, আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানের আয়োজন করা হয়। সিটি মেয়র অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন। পুরস্কার বিতরণকালে তিনি ভাষা শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে বলেন, রক্ত দিয়ে আমরা ভাষার অধিকার ও স্বাধীনতা অর্জন করেছি। বায়ান্নর শহীদদের আত্মত্যাগের বিনিময়ে বাংলাভাষা আজ আন্তর্জাতিক মাতৃভাষার মর্যাদা লাভ করেছে। ফলে আমাদের সাহিত্য-সংস্কৃতিও বিশ্ব আঙ্গনে পরিচিতি পেয়েছে। অমর একুশের চেতনা আমাদের নতুন প্রজন্মকে বিশ্ব দরবারে তারা মাথা উচু করে দাড়াতে উজ্জীবিত করবে বলে তিনি উল্লেখ করেন।

কেসিসি’র সচিব মো: আজমুল হক-এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন প্যানেল মেয়র মো: আলী আকবর টিপু, কাউন্সিলর মো: মনিরুজ্জামান, মুন্সী আব্দুল ওয়াদুদ, সংরক্ষিত আসনের কাউন্সিলর পারভিন আক্তার, মাহমুদা বেগম ও মাজেদা খাতুন। অন্যান্যের মধ্যে নির্বাহী ম্যাজিষ্ট্রেট খান মাসুম বিল্লাহ, শিক্ষা ও সাংস্কৃতিক কর্মকর্তা এস কে এম তাছাদুজ্জামান সহ কেসিসি’র কর্মকর্তা, কর্মচারী সহ নগরীর গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

সকাল ৯টায় সিটি মেয়র তালুকদার আব্দুল খালেক নগরীর গোয়ালখালী কবরস্থানে শহীদ হাদিসুর রহমান-এর কবর জিয়ারত ও মরহুমের রুহের মাগফেরাত কামনা করে মোনাজাত করেন।

সকাল ১০টায় সিটি মেয়র তালুকদার আব্দুল খালেক মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন উপলক্ষে কেসিসি পরিচালিত খুলনা কলেজিয়েট গার্লস স্কুল ও কেসিসি উইমেন্স কলেজ আয়োজিত আলোচনা সভা ও দোয়া মাহফিলে প্রধান অতিথি হিসেবে বক্তৃতা করেন। কলেজের অধ্যক্ষ প্রফেসর মোঃ তৌহিদুজ্জামান-এর সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় কলেজের শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।

 

ফেসবুকের সাথে কমেন্ট করুন

Share this post

PinIt

Leave a Reply

Your email address will not be published.

scroll to top