‘আদালতে সাংবাদিকদের প্রবেশ নিশ্চিত করতে হবে’

Screenshot_2019-02-20-‘আদালতে-সাংবাদিকদের-প্রবেশ-নিশ্চিত-করতে-হবে’.png

‘আদালতে সাংবাদিকদের প্রবেশ নিশ্চিত করতে হবে’

ডেস্ক রিপোর্ট, Prabartan | আপডেট: ১৭:২২, ২০-০২-১৯

 

বিচার বিভাগের স্বচ্ছতার জন্য আদালতে সাংবাদিকদের প্রবেশাধিকার নিশ্চিত করার উপর জোর দিলেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন।

বুধবার সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতিতে ল’ রিপোর্টার্স ফোরামের (এলআরএফ) সুসজ্জিত কার্যালয় উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন।

প্রধান বিচারপতি এলআরএফ সদস্যদের উদ্দেশে বলেন, আজকে আপনাদের একটা বসার স্থান হয়েছে। এটা দেখে আমি খুবই আনন্দিত। আমি বলেছিলাম, আপনাদের এটাকে সুসজ্জিত করে দেব। আমরা চেষ্টা করেছি। কতটুকু পেরেছি, সেটা জানি না।

আদালত অঙ্গনে সাংবাদিকের দায়িত্ব ও সীমা প্রসঙ্গে তুরস্কের একটি সেমিনারের অভিজ্ঞতা তুলে ধরে প্রধান বিচারপতি বলেন, এখন সাংবাদিকতা খুবই গুরুত্বপূর্ণ। আমি তুরস্কের আঙ্কারায় গিয়েছিলাম একটা সেমিনারে। সেখানে একটা টপিক ছিল যে, বিচার বিভাগের স্বচ্ছতা, ট্রান্সপারেন্সির জন্য সাংবাদিকদের কোর্টরুমে অ্যালাউ করতে হবে। সুতরাং এটা এখন ইন্টারন্যাশনালি ইস্টাবলিশড, যারা সাংবাদিক তাদের কোর্ট অঙ্গনে এবং কোর্টরুমে প্রবেশাধিকার নিশ্চিত করতে হবে। বিচার বিভাগের স্বচ্ছতা এবং ট্রান্সপারেন্সির জন্য।

এলআরএরফ সদস্যদের প্রধান বিচারপতি বলেন, আজকে এ রুম উদ্বোধন হয়েছে। আপনাদের অনেক সুবিধা হবে আশা করি, কাজকর্ম সম্পাদনে সুযোগ সুবিধা এখান থেকে পাবেন।

এর আগে ফিতা কেটে সুসজ্জিত কক্ষ উদ্বোধন করেন প্রধান বিচারপতি। এরপর এলআরএফ এর বার্ষিক প্রকাশনার মোড়ক উন্মোচন করেন তিনি।

এ সময় উপস্থিত ছিলেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি জয়নুল আবেদীন, সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল ড. মো. জাকির হোসেন, অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মমতাজ উদ্দিন ফকির, জ্যেষ্ঠ আইনজীবী এ এম আমিন উদ্দিন, আপিল বিভাগের রেজিস্ট্রার বদরুল আলম ভূঁঞা, হাইকোর্ট বিভাগের রেজিস্ট্রার মো. গোলাম রব্বানী, স্পেশাল অফিসার মোহাম্মদ সাইফুর রহমান, এলআরএফ সভাপতি সাইদ আহমেদ খান, এলআরএফ এর প্রাক্তন সভাপতি ফারুক কাজী, স্বপন দাশ গুপ্ত, প্রাক্তন সাধারণ সম্পাদক কাজী আব্দুল হান্নান, প্রাক্তন সভাপতি এম বদি-উজ-জামান, আশুতোষ সরকার।

 

ফেসবুকের সাথে কমেন্ট করুন

Share this post

PinIt

Leave a Reply

Your email address will not be published.

scroll to top