মানসম্মত ফোরজি সেবা দিচ্ছে না অপারেটরগুলো

Screenshot_2019-02-19-মানসম্মত-ফোরজি-সেবা-দিচ্ছে-না-অপারেটরগুলো.png

মানসম্মত ফোরজি সেবা দিচ্ছে না অপারেটরগুলো

ডেস্ক রিপোর্ট, Prabartan | আপডেট: ১৫:৫৫, ১৯-০২-১৯

 

দেশে মোবাইল ফোন অপারেটরদের সেবার মান কোন পর্যায়ে রয়েছে তার তথ্য নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি সোমবার প্রকাশ করেছে। এতে শুধু ঢাকা নগরীর অবস্থার কথা জানানো হয়েছে। ঢাকা নগরীতে বিটিআরসির এই ড্রাইভ টেস্টের ফল অনুসারে ফোরজি গতিতে কোয়ালিটি সার্ভিস বা মানসম্মত সেবার পরীক্ষায় উত্তীর্ণ হয়নি কোনো মোবাইল ফোন অপারেটর।

পরীক্ষার ফলাফলে দেখা যায়, ফোরজিতে জিপির ডাউনলোড গতি ৫ দশমিক ৪৪ এমবিপিএস, রবির ৫ দশমিক ৯১ এমবিপিএস এবং বাংলালিংকের ৫ দশমিক ১৮ এমবিপিএস। ড্রাইভ টেস্টে সরকারি অপারেটর টেলিটকের কোনো ফোরজি গতির ফলাফল যাচাই করা হয়নি।

কোয়ালিটি অব সার্ভিস (কিউওএস) নীতিমালা অনুযায়ী, থ্রিজি প্রযুক্তির ইন্টারনেটে ডাউনলোডের সর্বনিন্ম গতি দুই এমবিপিএস আর ফোরজিতে ৭ এমবিপিএস হতে হবে। তবে আপলোড গতি জিপির ২ দশমিক ৫৫, রবির ২ দশমিক ৫০ এবং বাংলালিংকের ২ দশমিক ৩৩ এমবিপিএস। যা বেঞ্চমার্ক অনুয়ায়ী ঠিক আছে। বেঞ্চমার্কে এটি ১ এমবিপিএস হতে হবে। অবশ্য থ্রিজিতে গতির পরীক্ষায় টেলিটক ছাড়া সবগুলো অপারেটরই বেঞ্চমার্ক ঠিক রেখেছে। টেলিটকের ডাউনলোড গতি ১ দশমিক ৬৩ এমবিপিএস। বাকি অপারেটরগুলোর থ্রিজির ডাউনলোড গতি ৩ এমবিপিএসের উপরে। বেঞ্চমার্ক অনুয়ায়ীতে থ্রিজির ডাউনলোড গতি সর্বনিম্ন ২ এমবিপিএস থাকতে হবে।

মোবাইল ফোনের মানসম্মত সেবা নিয়ে সরকারের নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসিও সন্তুষ্ট নয়। বিটিআরসির কমিশনার (ইঞ্জিনিয়ারিং অ্যান্ড অপারেশন) মো. রেজাউল কাদের বলেন, মোবাইল অপারেটরদের সেবার মান নিয়ন্ত্রণের বিষয়টি প্রক্রিয়াধীন। এ নিয়ে একটি ড্রাইভ টেস্ট বা জরিপ শুরু হয়েছে। ঢাকা মহানগরীতে এ জরিপ সম্পন্ন হওয়ার পর এখন খুলনায় চলছে। এ মাসেই এর একটা ফলাফল আপনারা জানতে পারবেন।

রাজধানীর বাইরেও এ বিষয়ে বিটিআরসির মানসম্মত সেবা বা কোয়ালিটি অব সার্ভিসের ড্রাইভ টেস্ট চলছে জানিয়ে বিটিআরসি বলেছে, এর ফলও দ্রুত প্রকাশ করা হবে। অবশ্য মোবাইল অপারেটরদের পক্ষ থেকে গতকাল তাত্ক্ষণিক প্রতিক্রিয়ায় এ ধরনের ড্রাইভ টেস্টে টেলিযোগাযোগ সেবার মানের সার্বিক চিত্র এতে উঠে আসে না বলে দাবি করা হয়েছে।

 

ফেসবুকের সাথে কমেন্ট করুন

Share this post

PinIt

Leave a Reply

Your email address will not be published.

scroll to top