খুলনা উন্নয়ন কর্তৃপক্ষে ডিজিটাল সেবার দ্বার উম্মোচন

.jpg

খুলনা উন্নয়ন কর্তৃপক্ষে ডিজিটাল সেবার দ্বার উম্মোচন

বিজ্ঞপ্তি, prabartan | প্রকাশিত : ২১:৪৬, ১৭-০২-১৯

 

ডিজিটাল বাংলাদেশ গড়ার উদ্দেশ্যকে সামনে রেখে খুলনা উন্নয়ন কর্তৃপক্ষ কর্তৃক বিভিন্ন উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এর মধ্যে শতভাগ ই-ফাইলিং এর মাধ্যমে নথির কার্যক্রম সম্পন্ন করা, অনলাইন ভিত্তিক আবেদনের মাধ্যমে ছাড়পত্র প্রদান কার্যক্রম সম্পন্ন করা, অনলাইনের মাধ্যমে খুলনা উন্নয়ন কর্তৃপক্ষ (কেডিএ) এর সকল প্রকার প্রিমিয়াম ফি প্রদান, কর্মচারীদের বেতন প্রদান, পেনশন প্রদান, ঋণ, ছুটি প্রদান ইত্যাদি। এছাড়া কেডিএ’র অন্যান্য যাবতীয় সকল সেবা পর্যায়ক্রমে অনলাইন ভিত্তিক সেবার পরিকল্পনাও গ্রহণ করা হয়েছে। তম্মধ্যে, নথি ব্যবস্থাপনায় গতশিীলতা, স্বচ্ছতা ও জবাবদহিীতা আরো জোরদার করার লক্ষ্যে ই-নথি ব্যবস্থা চালু করছেে সরকার। ডজিটিাল বাংলাদশে গড়ার লক্ষ্যকে সামনে নয়িে নথি ব্যবস্থায় এই অগ্রগতরি সাথে সামলি হতে পরেছেে কডেএি। প্রধানমন্ত্রীর দপ্তররে এটুআই প্রোগ্রামরে আওতায় উক্ত দপ্তররে অভজ্ঞি প্রশক্ষিক দ্বারা ২ দনিরে প্রশক্ষিন গ্রহন করা হয়ছে। কডেএি’র উক্ত প্রশক্ষিতি জনবল দ্বারা আবার অন্যান্য জনবলদরে প্রশক্ষিন প্রদান করা হয়ছে।

এরপর ই নথি লাইভে যাওয়ার পর দাপ্তরকি বভিন্নি চঠিি ও নথি র্বতমানে ই নথরি মাধ্যমে নষ্পিন্ন করা হচ্ছ। বগিত বছররে সপ্টেম্বের মাস থকেে পরীক্ষামূলক ভাবে এই ই নথরি র্কাযক্রম শুরু করা হয়। এ র্পযন্ত ৫২৩ টি ডাক নষ্পিন্ন করা হয়ছে, ১০৬ টি নথরি কাজ ই নথরি মাধ্যমে নষ্পিন্ন করা হয়ছেে এবং এর মাধ্যমে মোট ৬২ টি পত্র জারী করা হয়ছে। ই-নথরি মাধ্যমে একটি ক্লকিরে মাধ্যমে অতি দ্রুত যকেোন ডাক ও নথি প্ররেন করা যায়। এছাড়া কোন ফাইল কার কাছে আছ, কতদনি ধরে আছে এসব মনটির করা যায়। এর মাধ্যমে কাজ ও নথরি বষিয়ে গতশিীলতা, স্বচ্ছতা ও জবাবদহিীতা নশ্চিতি হয়। সবোসমূহ কডেএি তে শুরু হয়ছেে এবং এর মাধ্যমে কডেএি জনসবোয় আরো একধাপ এগয়িে যাবে র্মমে বশ্বিাস কর। এর মাধ্যমে একসময়ে পপোরলসে অফসি হসিাবে কাজ করার সক্ষমতা তরৈি হব।

পাশাপাশি অনলাইন ভিত্তিক ভূমি ব্যবহারের ছাড়পত্র প্রদানের লক্ষ্যে গত ১৮ ফেব্রæয়ারী তারিখে পেমেন্ট গেটওয়ের ব্যবহারের জন্য ডাচ বাংলা ব্যাংক এর সাথে চুক্তি স্বাক্ষরিত হয়েছে কেডিএ’র। এর মাধ্যমে অনলাইন ভিত্তিক ছাড়পত্র প্রদানের জন্য নতুন দুয়ার উন্মুক্ত হলো , অতি দ্রæত অনলাইন ভিত্তিক আবেদন করার সুবিধা তৈরি করে জনগনের দোড়গোড়ায় সেবা পৌছে দেয়ার ব্যবস্থাও গ্রহণ করেছে কেডিএ। উক্ত চুক্তি স্বাক্ষর গ্রহণে উপস্থিত ছিলেন কেডিএ’র চেয়ারম্যান ব্রিগেডিয়ার জেনারেল এ এস এম মাহমুদ হাসান, এনডিসি, পিএসসি, পিইঞ্জ, প্রধান প্রকৌশলী, কাজী মোঃ সাবিরুল আলম, সচিব (ভারপ্রাপ্ত) জি এম মাসুদুর রহমান, পরিকল্পনা কর্মকর্তা মোঃ মজিবুর রহমান, সহকারী টাউন প্লানার, মোঃ মোঃ তানভীর আহমেদ ও আবু সাঈদ। উপস্থিত ছিলেন অর্থ ও হিসাব রক্ষন অফিসার মোঃ হোসেন আলী, সহকারী প্রোগ্রামার মোঃ হারুনার রশীদ সহ কডেএি’র অন্যান্য র্কমর্কতাবৃন্দ । ডিবিবিএল এর পক্ষে উপস্থিত ছিলেন মোঃ আকবর আলী, ভপিি এন্ড হডে অফ ব্রাঞ্চ ও সয়ৈদ আল ইনতাজ, সনিয়ির কমপ্লায়ন্সে ম্যানজোর, ডবিবিএিল

 

ফেসবুকের সাথে কমেন্ট করুন

Share this post

PinIt

Leave a Reply

Your email address will not be published.

scroll to top