১৭৪২ কোটি টাকা ব্যয়ে ৮ ক্রয় প্রস্তাব অনুমোদন

-কোটি-টাকা-ব্যয়ে-৮-ক্রয়-প্রস্তাব-অনুমোদন.jpg

ডেস্ক রিপোর্ট, Prabartan | আপডেট: ২২:১৮,  ১৮-০২-১৯

 

এক হাজার ৭শ ৪২ কোটি এক লাখ টাকা ব্যয়ে মোট আটটি ক্রয় প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

সোমবার (১৮ ফেব্রুয়ারি) সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি প্রস্তাবগুলো অনুমোদন দেয়।

বৈঠকে কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব ও ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সভা শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব নাসিমা বেগম জানান, আজকের ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভার বৈঠকে ৮টি ক্রয় প্রস্তাব উপস্থাপন করা হয়। এর মধ্যে একটি ছাড়া বাকি সাতটি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

তিনি জানান, সাসেক সড়ক সংযোগ প্রকল্প-২ এর আওতায় এলেঙ্গা-হাটিকামরুল-রংপুর মহাসড়ক চারলেন উন্নীতকরণ শীর্ষক প্রকল্পের প্যাকেজ এসপি-০৩ লট, ডব্লিউপি-১০, ডব্লিউপি-১১ এবং ডব্লিউপি-১২ এর ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। এতে মোট ব্যয় হবে ৭শ ৬৯  কোটি ৩৯ লাখ টাকা। বাংলাদেশ সরকার ও এডিবির অর্থায়নে সড়ক ও জনপথ অধিদপ্তর এটা বাস্তবায়ন করবে।

একই প্রকল্পের আওতায় টাঙ্গাইল থেকে এলেঙ্গার ১০ কিলোমিটার রাস্তা দুই লেন থেক চার লেনে উন্নীতকরণের ভেরিয়েশন প্রস্তাব অনুমোদন হয়েছে। আগে এ প্রকল্পের ব্যয় ধরা হয়েছিল ৩শ ৫৩ কোটি ৬০ লাখ টাকা। ১শ ১৭ কোটি টাকা ব্যয় বাড়িয়ে ৪৭০ কোটি ৭৫ লাখ টাকা করা হয়েছে।

নাসিমা বেগম বলেন, অনুমোদিত প্রস্তাবগুলোর মধ্যে শিল্প মন্ত্রণালয়ের দু’টি প্রস্তাব রয়েছে। সরকার দেশীয় কোম্পানি মেসাস পোটন ট্রেডাসের মাধ্যমে ৫০ হাজার মেট্রিকটন ইউরিয়া সার আমদানির প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। সভায় ৭০ কোটি ৫৬ লাখ টাকা ব্যয়ে ২৫ হাজার মেট্রিকটন ব্যাগন গ্রানুলার ইউরিয়া সার চট্টগ্রাম বন্দরের মাধ্যমে আমদানি করা হবে। একই সঙ্গে হাড়বাড়িয়া মোংলা বন্দরের মাধ্যমে ৭০ কোটি ৭৭ লাখ টাকা ব্যয়ে ২৫ হাজার মেট্রিকটন ব্যাগন প্রিল্ড ইউরিয়া সার কেনা হবে।

সভায় অনুমোদিত অন্য প্রস্তাবগুলো হলো- তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ বাস্তবায়িত ইনফো সরকার-২ প্রকল্প থেকে ১৮ হাজার ১৩০টি সরকারি অফিসের লিজড লাইন নেটওয়ার্ক সার্ভিস, ইন্টারনেট ও ব্যাকবোন নেটওয়ার্ক সার্ভিস ক্রয় প্রস্তাব। এতে মোট ব্যয় হবে ৯৩ কোটি ৪৫ লাখ ৮২ হাজার টাকা। তিনটি এনটিটিএন প্রতিষ্ঠান ১৭ জানুয়ারি থেকে ১৮ সেপ্টেম্বর ২০১৯ এর মধ্যে বাস্তবায়ন করবে।

ঢাকার আজিমপুর সরকারি কলোনি অভ্যন্তরে সরকারি কর্মকর্তাদের জন্য দু’টি বহুতল আবাসিক ভবন নির্মাণ শীর্ষক প্রকল্পে অনুমোদন দেওয়া হয়েছে। প্রকল্পের আওতায় দু’টি ২০তলা ভবনে ১৫২টি ফ্ল্যাট নির্মাণ করা হবে। এতে ব্যয় হবে ১৯৫ কোটি ৮৭ লাখ টাকা। কাজটি পেয়েছে জিকেবি কোম্পানি প্রাইভেট লিমিটেড।

এছাড়া সরকার রাশিয়া থেকে ৫০ হাজার মেট্রিকটন গম কিনবে সরকার। এ লক্ষ্যে আন্তর্জাতিক কোটেশনের মাধ্যমে ২০১৮-১৯ অর্থবছরের জন্য এসব গম কিনতে ব্যয় ধরা হয়েছে ১শ ২৩ কোটি ৮৭ লাখ টাকা। সিঙ্গাপুরভিত্তিক অ্যাগ্রো ক্রপ ইন্টারন্যাশনাল কোম্পানির মাধ্যমে এই গম কিনবে সরকার।

 

ফেসবুকের সাথে কমেন্ট করুন

Share this post

PinIt

Leave a Reply

Your email address will not be published.

scroll to top