গত সপ্তাহে ডিএসইতে সূচকের সঙ্গে লেনদেন কমেছে

-সপ্তাহে-ডিএসইতে-সূচকের-সঙ্গে-লেনদেন-কমেছে.jpg

ডেস্ক রিপোর্ট, Prabartan | আপডেট: ২২:১৪,  ১৭-০২-১৯

 

গত সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মূল্য সূচকের সঙ্গে কমেছে লেনদেনও। আলোচ্য সপ্তাহে ডিএসইতে লেনদেন কমেছে ১.০১ শতাংশ। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও একই চিত্রে লেনদেন শেষ হয়েছে।

গত সপ্তাহে ডিএসইতে মোট ৪ হাজার ৭৮ কোটি টাকার শেয়ার লেনদেন হয়। তবে এর আগের সপ্তাহে লেনদেন হয় ৪ হাজার ১১৯ কোটি টাকার। সেই হিসাবে আলোচ্য সপ্তাহে লেনদেন কমেছে ৪১ কোটি ৪৪ লাখ টাকা বা ১ দশমিক ১ শতাংশ।

সমাপ্ত সপ্তাহে ‘এ’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৮৮ দশমিক ৯০ শতাংশ। ‘বি’ ক্যাটাগরির কোম্পানির লেনদেন হয়েছে ৭ দশমিক ৫৬ শতাংশ। ‘এন’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ২ দশমিক ৫১ শতাংশ। ‘জেড’ ক্যাটাগরির লেনদেন হয়েছে ১ দশমিক ৩ শতাংশ।

ডিএসই ব্রড ইনডেক্স বা ডিএসইএক্স সূচক কমেছে ১ দশমিক ৬ শতাংশ বা ৬১.৬৩ পয়েন্ট। সপ্তাহের ব্যবধানে ডিএসই ৩০ সূচক বেড়েছে ১ দশমিক ৩৩ শতাংশ বা ২৭.০১ পয়েন্ট। অপরদিকে, শরীয়াহ বা ডিএসইএস সূচক বেড়েছে দশমিক ৯০ শতাংশ বা ১১.৯৬ পয়েন্টে।

সপ্তাহজুড়ে ডিএসইতে তালিকাভুক্ত মোট ৩৫১টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৫৫টি কোম্পানির। আর দর কমেছে ১৭৮টির এবং অপরিবর্তিত রয়েছে ১৬টির। আর লেনদেন হয়নি ২টি কোম্পানির শেয়ার।

গত সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনের শীর্ষে রয়েছে ফরচুন সুজ লিমিটেড। আলোচ্য সপ্তাহে কোম্পানিটির ২৪ দশমিক ৬৮ শতাংশ দর বেড়েছে। আলোচ্য সপ্তাহে কোম্পানিটির ৬ কোটি ৫৭ লাখ ২৯ হাজার শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ২৪১ কোটি ১৬ লাখ টাকা।

তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে ইউনাইটেড পাওয়ার জেনারেশন এ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড। আলোচ্য সপ্তাহে কোম্পানিটির ৫৭ লাখ ৫৭ হাজার শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ২৩২ কোটি ৯৭ লাখ টাকা। তালিকার তৃতীয় স্থানে রয়েছে মুন্নু সিরামিক লিমিটেড। গত সপ্তাহে কোম্পানিটির ৪২ লাখ শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ১৪৪ কোটি ৩৫ লাখ টাকা।

তালিকায় থাকা অন্য কোম্পানিগুলো হচ্ছে- বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানি, লিগ্যাসি ফুটওয়্যার, প্যারামাউন্ট টেক্সটাইল, মুন্নু জুট, নুরানি ডাইং, গ্রামীণফোন ও জেনেক্স ইনফোসিস লিমিটেড।

ডিএসইতে সাপ্তাহিক গেইনারের শীর্ষে উঠে এসেছে গ্লোবাল ইন্স্যুরেন্স লিমিটেড। এ সময়ে কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ৩২ দশমিক ২৪ শতাংশ। আলোচ্য সপ্তাহে কোম্পানিটির প্রতিদিন গড়ে ৩ কোটি ২৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। আর পুরো সপ্তাহে এই কোম্পানির ১৬ কোটি ২৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে সোনার বাংলা ইন্স্যুরেন্স লিমিটেড। এ কোম্পানির শেয়ার দর বেড়েছে ২৫ দশমিক ২০ শতাংশ। আলোচ্য সপ্তাহে কোম্পানিটির প্রতিদিন গড়ে ১১ কোটি ৪৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। আর পুরো সপ্তাহে লেনদেন হয়েছে ৫৭ কোটি ১৮ লাখ টাকার শেয়ার। তালিকার তৃতীয় স্থানে থাকা ফরচুন সুজ লিমিটেডের শেয়ার দর বেড়েছে ২৪ দশমিক ৬৮ শতাংশ। আলোচ্য সপ্তাহে কোম্পানিটির প্রতিদিন গড়ে ৪৮ কোটি ২৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। আর পুরো সপ্তাহে ২৪১ কোটি ১৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

এদিকে চট্টগ্রাাম স্টক এক্সেচঞ্জে (সিএসই) লেনদেন হয়েছে ১৩৯ কোটি ৭২ লাখ টাকার শেয়ার। তবে সার্বিক সূচক কমেছে ১ শতাংশ। সপ্তাহজুড়ে সিএসইতে তালিকাভুক্ত মোট ৩০৪টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৪১টি কোম্পানির। আর দর কমেছে ১৪৮টির এবং অপরিবর্তিত রয়েছে ১৫টির।

 

ফেসবুকের সাথে কমেন্ট করুন

Share this post

PinIt

Leave a Reply

Your email address will not be published.

scroll to top