সূচক বাড়লেও কমেছে লেনদেন

-বাড়লেও-কমেছে-লেনদেন.jpg

সূচক বাড়লেও কমেছে লেনদেন

ডেস্ক রিপোর্ট, Prabartan | আপডেট: ২২:১১,  ১৭-০২-১৯

 

সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) মূল্য সূচক বাড়লেও কমেছে লেনদেনের পরিমাণ।

লেনদেনের পাশাপাশি ডিএসইতে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমেছে। বাজারটিতে লেনদেনে অংশ নেয়া ১৩৮টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ১৭৩টির। আর অপরিবর্তিত রয়েছে ৩৬টির দাম।

বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমার পরও ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ২৫ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৭৭৫ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুটি মূল্য সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ সূচক আগের দিনের তুলনায় ৩ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩১৪ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ৫ পয়েন্ট বেড়ে ২ হাজার ৪ পয়েন্টে অবস্থান করছে।

দিনভর বাজারটিতে লেনদেন হয়েছে ৭২৫ কোটি ৪৯ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ৯৩২ কোটি ৩৭ লাখ টাকা। সে হিসাবে আগের কার্যদিবসের তুলনায় লেনদেন কমেছে ২০৬ কোটি ৮৮ লাখ টাকা।

টাকার অঙ্কে এদিন ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে বাংলাদেশ সাবমেরিন কেবলসের শেয়ার। কোম্পানিটির ৫৯ কোটি ৫০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা ফরচুন সুজের ২৪ কোটি ১৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ২২ কোটি ৯৬ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে ইউনাইটেড পাওয়ার জেনারেশন।

লেনদেনে এরপর রয়েছে- প্রিমিয়ার ব্যাংক, মুন্নু সিরামিক, ভিএফএস থ্রেড ডাইং, বেক্সিমকো, নূরানী ডাইং, এসকে ট্রিমস এবং অ্যাডভেন্ট ফার্মা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্য সূচক সিএসসিএক্স ৩৪ পয়েন্ট বেড়ে ১০ হাজার ৬৮৪ পয়েন্টে অবস্থান করছে। বাজারটিতে লেনদেন হয়েছে ৩১ কোটি ৪৯ লাখ টাকা। লেনদেন হওয়া ২৬৪টি প্রতিষ্ঠানের মধ্যে ১১৩টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১২২টির। আর দাম অপরিবর্তিত রয়েছে ২৯টির।

 

ফেসবুকের সাথে কমেন্ট করুন

Share this post

PinIt

Leave a Reply

Your email address will not be published.

scroll to top