ঋণ পরিশোধে খেলাপিরা দীর্ঘসময় পেলে ব্যবসায়ীরা নয় কেনো’

.jpg

ডেস্ক রিপোর্ট, Prabartan | আপডেট: ২১:০৬, ১৭-০২-১৯

 

ঋণ খেলাপিরা তা পরিশোধের জন্য ২০ বছর সময় পেলে ব্যবসায়ীরা কেনো এ সুযোগ পাবেন না বলে মন্তব্য করেছেন বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের (এফবিসিসিআই) সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দীন।

তিনি বলেন, দেশের উন্নয়নে ক্ষুদ্র, মাঝারিসহ সব শিল্প প্রতিষ্ঠান বড় ভূমিকা রাখছে। আমরা চাই দেশের স্বার্থে, দেশের উন্নয়নের স্বার্থে, ব্যবসা হতে হবে হয়রানি ও শঙ্কামুক্ত।

রোববার (১৭ ফেব্রুয়ারি) রাজধানীর ঢাকা ক্লাবে অ্যাসোসিয়েশন গ্রুপের সভাপতিদের সঙ্গে এক আলোচনায় সভায় এ মন্তব্য করেন এফবিসিসিআই সভাপতি।

ব্যবসায়ীদের শীর্ষ এ সংগঠনের সভাপতি বলেন, সরকার ব্যবসা করে না, ব্যবসায়ীদের ফ্যাসিলিটি দেয়। আমরা সরকারের প্রতি আস্থা রাখি দেশকে উন্নয়নের দিকে নিয়ে যেতে। রাজনীতিতে ব্যবসায়ী থাকবে, তবে দেখতে হবে তিনি সৎ কিনা। আজ সৎ ব্যবসায়ীদের প্রধানমন্ত্রী মূল্যায়ন করেছেন, মন্ত্রিসভায় স্থান দিয়েছেন। আশা করি তারা সচ্ছতার সঙ্গে দেশ পরিচালনা করবেন।

তিনি বলেন, ব্যবসায়ীরা এক হলে সব বাধা দূর হবে, প্রধানমন্ত্রীর কাছে তথ্য উপস্থাপন সহজ হবে। আমাদের এক অংক সুদহারে ঋণ দেওয়ার কথা থাকলেও অধিকাংশ ব্যাংক কথা রাখেনি। আট-দশ বছর ধরে ঋণের টাকা পরিশোধ করতে গিয়ে অনেক ব্যবসায়ী তাদের ব্যবসা গুটিয়ে নিয়েছেন। অনেকের ব্যবসা প্রতিষ্ঠান স্থবির হয়ে গেছে।

শফিউল ইসলাম বলেন, আমরা কোনো অসৎ মানুষকে সরকারের গুরুত্বপূর্ণ স্থানে চাই না। যারা ব্যাংক লুটপাট করেছেন, দেশের টাকা মেরেছেন, আমরা অবশ্যই তার শাস্তি চাই। একইসঙ্গে সৎ ব্যবসায়ীদেরকে সুবিধা দেওয়ার দাবি জানাই।

তিনি আরও বলেন, যারা বিভিন্ন কারণে ঋণখেলাপি হয়েছেন তারা ঋণ পরিশোধের জন্য ২০ বছর সময় পাবেন। দেশকে উন্নত পর্যায়ে নিতে মুখ্য ভূমিকা রাখছে ব্যবসায়ীমহল। তারা কেনো ঋণ পরিশোধের জন্য এ সুযোগ পাবেন না। দেশের উন্নয়নে সব শিল্প প্রতিষ্ঠান বড় ভূমিকা রাখছে। আমরা চাই দেশের স্বার্থে, দেশের উন্নয়নের স্বার্থে ব্যবসা হতে হবে হয়রানি এবং শঙ্কামুক্ত।

যদিও স্তরভিত্তিক ভ্যাট নির্ধারণে সম্মত হয়েছে এনবিআর। যা ব্যবসায়ীমহলকে ব্যবসায় আরও আগ্রহ বাড়িয়েছে। আমরা এ উদ্যোগকে স্বাগত জানাই।

এফবিসিসিআইর সিনিয়র সহ-সভাপতি শেখ ফজলে ফাহিমের সভাপতিত্বে আলোচনা সভায় এফবিসিসিআই’র সহ-সভাপতি মো. মুনতাকিম আশরাফসহ অ্যাসোসিয়েশনের সভাপতিরা উপস্থিত ছিলেন।

 

ফেসবুকের সাথে কমেন্ট করুন

Share this post

PinIt

Leave a Reply

Your email address will not be published.

scroll to top