ক্ষতিকর পকেটে মোবাইল ফোন রাখা

ccccccccccccc.jpg

ক্ষতিকর পকেটে মোবাইল ফোন রাখা

ডেস্ক রিপোর্ট, Prabartan | আপডেট: ২০:০৪, ১৬-০২-১৯

 

জীবনযাপনের অংশ হিসেবে মোবাইল ফোন থেকে দূরে থাকা সম্ভব নয়। ঘুমের সময় বালিশের পাশেই, বাইরে বের হলে ব্যাগে কিংবা পকেটে রাখা হয়। বিশেষ করে ছেলে শার্টের বুক পকেটে বা প্যান্টের পকেটে রাখেন। আমাদের জীবনযাপনের অপরিহার্য অংশ হয়ে উঠেছে মোবাইল ফোন। প্রিয়জনদের সঙ্গে যোগাযোগের সবচেয়ে সহজ মাধ্যম হলো এই মোবাইল ফোন। এছাড়া অন্যান্য জরুরি কাজ ও বিনোদনের বিষয়টি তো রয়েছেই। কিন্তু এর ফলে শরীরে দেখা দিতে পারে মারাত্মক সব সমস্যা।

বিশেষজ্ঞরা বলছেন, ওয়ারলেস নেটওয়ার্কে কানেক্টেড মোবাইল বুক পকেটে রাখলে আমাদের শরীরে বেশি রেডিয়েশন প্রবেশ করে। যদি ব্যাগে মোবাইল রাখার অভ্যাস করেন, তাহলে রেডিয়েশনের পরিমাণ অন্তত দুই থেকে সাত শতাংশ কম হয়। সেলফোন থেকে প্রাপ্ত রেডিয়েশন আর টিউমার গ্রোথের মধ্যে ঘনিষ্ঠ সম্পর্ক আছে বলেও জানিয়েছেন গবেষকরা।

এই ধরনের রেডিয়েশনের ফলে বদলাতে পারে আপনার ডিএনএ স্ট্রাকচার, আসতে পারে বন্ধ্যাত্ব ও হৃদয়ঘটিত নানা সমস্যাও। প্যান্টের পকেটে ফোন রাখার অভ্যাস থাকলে এর ফলে পেলভিক বোনের গঠনে সমস্যা আসতে পারে, কমতে পারে হাড়ের ঘনত্ব। পকেটে ফোন রাখার কারণে পিঠের দিকে রেডিয়েশন যাওয়ায় পিঠে ব্যথা হতে পারে। পিছনের পকেটে ফোন রাখলেও নানা সমস্যা দেখা দেয়। তাই ফোন রাখুন নিরাপদ দূরত্বে, সুস্থ থাকুন।

 

ফেসবুকের সাথে কমেন্ট করুন

Share this post

PinIt

Leave a Reply

Your email address will not be published.

scroll to top