ঘুরে ঘুরে ত্বকের এ কী দশা!

bjhvbfhbvjfdb.jpg

ঘুরে ঘুরে ত্বকের এ কী দশা!

ডেস্ক রিপোর্ট, Prabartan | আপডেট: ২০:৩৩, ১৫-০২-১৯

 

পহেলা ফাল্গুন-ভালোবাসা দিবসে খুব তো ঘোরা হলো। এবার ঘরে ফিরে আয়নায় মুখ দেখে মন খারাপ হয়ে গেলো(!) ত্বকে অবস্থা দেখে। চোখের কোলে দু’দিনেই কালি জমে গেছে, ত্বকের উজ্জ্বলতাও কমে গেছে। মন খারাপের কিছুই নেই, দু’দিনে ত্বকের যে ক্ষতি হয়েছে তা ঠিক করতে পারেন মাত্র কয়েক দিনেই।

শীতের বিদায়-বসন্তের আগমনে-ভালোবাসার রং ছড়াতে সূর্যও সঙ্গে ছিল পুরোটা তাপ নিয়ে। আর তাতেই ত্বক পুড়ে কালো ছাপ পড়েছে। আসলে বেশি তাপের সময় মাত্র ১০ মিনিট রোদে থাকলেই আমাদের ত্বক পুড়তে শুরু করে। ফলে ত্বক ভালো রাখতে যা করতে হবে:

•    বাইরে থেকে ফিরে নিয়মিত ত্বক পরিষ্কার করতে হবে। লোমকূপ পরিষ্কার থাকলে এমনিতেই ত্বক দেখায় উজ্জ্বল আর প্রাণবন্ত।
•    অ্যালোভেরা জেলের সঙ্গে শশার রস মিশিয়ে প্রাকৃতিক ক্লিনজার হিসেবে ব্যবহার করা যায়। শশাতে ঠাণ্ডা এক ধরনের উপাদান আছে যা পেট এবং ত্বক উভয়ই পরিষ্কার রাখে। এর মাধ্যমে ত্বক লাবণ্যময়, সতেজ ও সুস্থ থাকে।

•    সূর্যের আলট্রা ভায়োলেট রশ্মি বা অতি বেগুনি রশ্মি আমাদের ত্বকের ক্ষতি করে। আমাদের স্ক্রিন ক্যান্সারের জন্য দায়ী এ রশ্মি। আর তাই সুন্দর ও স্বাস্থ্যজ্জ্বোল ত্বকের জন্য বাইরে বের হওয়ার আগে সানস্ক্রিন ক্রিম ব্যবহার করুন।
•    বাইরে বের হওয়ার অন্তত ১৫ মিনিট আগে খুব ভালো করে সানস্ক্রিন ক্রিম ত্বকে লাগাতে হবে। আবহাওয়া এবং ত্বকের ধরণ অনুযায়ী পিএচপি দেখে ভালো মানের সানস্ক্রিন ক্রিম বা লোশন কিনুন।

•    ত্বকের জন্য চন্দনগুঁড়া, দুধের সর আর সামান্য হলুদ একসঙ্গে মিশিয়ে মুখ ও ঘাড়ে লাগান। ১৫ মিনিট পর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এতে ত্বক হবে উজ্জ্বল আর সাথে আসবে মসৃণতা। এক চিমটে জাফরান,কাঁচা দুধে মিশিয়ে মুখে লাগান প্রতিদিন।

•    এক চা-চামচ মসুর ডাল রাতভর কাঁচা দুধে ভিজিয়ে রাখুন। সকালে পেস্ট করে মুখে ও গলায় মাখুন। বিশ মিনিট পরে ধুয়ে ফেলুন।

•    এছাড়া ১ চা চামচ চিনি ও ১ টেবিল চামচ লেবুর রস একসঙ্গে মিশিয়ে নিন। সপ্তাহে দু্ই দিন ৫ মিনিট হালকা করে ম্যাসাজ করুন, এরপর পানি দিয়ে ধুয়ে নিন। যাদের লেবুর রসে ত্বকে অ্যালার্জি হয়, তারা চিনির সঙ্গে অলিভ অয়েল ব্যবহার করুন।

পনেরো দিন পরে নিজেই পরখ করতে পারবেন ত্বকের বাড়তি কোমলতা ও উজ্জ্বলতা।

 

ফেসবুকের সাথে কমেন্ট করুন

Share this post

PinIt

Leave a Reply

Your email address will not be published.

scroll to top