বঙ্গবন্ধু ও নেতাজীর স্মরনে ২১ ভারতীয়র সাইকেল র‌্যালি

cvbjhbgbgjdgd.jpg

বঙ্গবন্ধু ও নেতাজীর স্মরনে ২১ ভারতীয়র সাইকেল র‌্যালি

সাতক্ষীরা প্রতিনিধি, Prabartan | আপডেট: ১০:২৭, ১৫-০২-১৯

 

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও নেতাজী সুভাষ চন্দ্র বসুকে শ্রদ্ধায় ও স্মরণে রাখতে সপ্তম ইন্ডো বাংলা সাইকেল র‌্যালি শুরু হয়েছে। শুক্রবার বিকালে ২১ জন ভারতীয় নাগরিক মহান ভাষা আন্দোলনের মাস ফেব্রুয়ারিকে কেন্দ্র করে ‘আন্তর্জাতিক ফ্রেন্ডশীপ সাইকেল র‌্যালি’ নামের এই পর্যটন শুরু করেন।

কোলকাতার নেতাজী ভবন থেকে শুরু হওয়া সাইকেল র‌্যালিটি উদ্বোধন করেন নেতাজী পরিবারের লোকসভা সদস্য কৃষ্ণা কসু। ভোমরা সীমান্ত পথে বাংলাদেশে প্রবেশ করে প্রথম রাত সাতক্ষীরায় কাটানোর পর ২১শে ফেব্রুয়ারির মধ্যে রাজধানী ঢাকা পৌছাবে র‌্যালিটি। তারা কেন্দ্রিয় শহিদ মিনারে পুস্পস্তবক অর্পণ করে মহান ভাষা দিবসের বিভিন্ন কর্মসূচিতে অংশ গ্রহন করবেন। এ সময় তারা ৫২ এর একুশের বীর শহিদদের সালাম জানানোর পাশাপাশি দুই দেশ বাংলাদেশ ও ভারতের দুই মহানায়ক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও নেতাজী সুভাষ চন্দ্র বসুর প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করবেন। দুই জাতির স্বাধীনতা অর্জনে তাদের বীরোচিত ভূমিকার কথাও তুলে ধরবেন সাইকেল রালিতে অংশগ্রহনকারী ভারতীয়রা। তারা বলেন নেতাজীর আজাদ হিন্দ ফৌজের ৭৫ বছর পূর্তি ও বঙ্গবন্ধুর শতদম জন্মদিনকে কেন্দ্র করে এবার এই র‌্যালির আয়োজন করা হয়েছে। প্রথম র‌্যালি শুরু হয় ২০১২ সালে।

‘ভাষা সূত্র ২০১৯’ শিরোনামে ব্যানার এবং দুই দেশের পতাকা এবং বঙ্গবন্ধু ও নেতাজীর ছবি হাতে নিয়ে বাংলাদেশে প্রবেশকারী ভারতীয় দলের প্রধান সরোজিত রায় জানান ‘ বাংলা কখনও হয় না ভাগ, বাংলা ভাষায় আমরা এক’। এ সময় দু দেশের দুই সর্বশ্রেষ্ঠ ব্ঙ্গাালি সেনানীর স্লোগান ‘ জয় হিন্দ ও জয়বাংলা’ উচ্চারন করেন তারা। সমৃদ্ধ ভাষা বাংলা ভাষার প্রতি শ্রদ্ধা এবং এ জন্য বুকের রক্তদানকারী ছাত্র যুবকদের শ্রদ্ধা জানাতেই এ্ই আয়োজন।

রোটারি ক্লাব অব সাতক্ষীরা এবং রোটারি ক্লাব অব ঢাকা প্রিমিয়ারের যৌথ উদ্যোগে ভারত বাংলাদেশ বন্ধুত্বের স্মারক হিসাবে এই আয়োজন বলেও উল্লেখ করেন তারা।
সাতক্ষীরার ভোমরা ইমিগ্রেশন চেকপোস্টে তাদের এ সময় স্বাগত জানান রোটারি ক্লাব অব সাতক্ষীরার বর্তমান প্রেসিডেন্ট হাসিবুর রহমান রনি, সাবেক প্রেসিডেন্ট হাবিবুর রহমান হবি, রোটারিয়ান মোস্তাফিজুর রহমান নাসিম, আশরাফুল ইসলাম ধোনি, ফারাহ দীবা খান সাথী, শাহনাজ পারভিন মিলি, মাহমুদুল হক সাগর, আহসান বাহার বুলবুল , আকতারুজ্জামান কাজল, আনিছুর রহমান প্রমূখ।
সন্ধ্যায় সাতক্ষীরা জেলা প্রশাসকের সরকারি বাংলোতে তাদের সংবর্ধনা জানান জেলা প্রশাসক এসএম মোস্তফা কামাল।

 

ফেসবুকের সাথে কমেন্ট করুন

Share this post

PinIt

Leave a Reply

Your email address will not be published.

scroll to top