খুলনায় ৫ টাকার গোলাপ ৫০ টাকা !

IMG_0276-1.jpg

বসন্ত বা ভালোবাসা দিবসে সাজের অনুষঙ্গে শুধু কৃত্রিমতা নয়, প্রকৃতির উপাদানই বড় একটা জায়গা দখল করে আছে। এদিন প্রিয়জনকে শুভেচ্ছা জানাতে ফুলের বিকল্প ব্যবহার খুব কমই হয়। তাইতো এ দিনকে কেন্দ্র করে দেশের বাজারে ফুলের চাহিদা বেড়েছে কয়েকগুণ। আবহাওয়া ও ভাইরাসজনিত কারণে উৎপাদন কম হলেও এবার স্মরণকালের মধ্যে সবচেয়ে বেশি দামে ফুল বিক্রি করছেন চাষিরা।

বছরের অন্যান্য দিনগুলোতে প্লাস্টিক ফুল কিনলেও ভালোবাসা দিবসে সবাই প্রিয়জনকে দিতে চায় তাজা গোলাপ। বসন্ত উৎসবে যোগ দিতে খোপায় বাঁধে গাঁদা ফুল। তাইতো খুলনার ফুলের দোকানগুলোতে তাজা ফুলের মন মাতানো ঘ্রাণ। বৃহস্পতিবার বিকেলে খুলনার ফুল বাজার ঘুরে দেখা যায়, খুচরা বিক্রেতারা ফুলের মালা তৈরি করছেন। তৈরি মালা ও গোলাপসহ বিভিন্ন জাতের ফুল বিক্রি করছেন। অনেকে আজকেই বাসন্তী রঙের শাড়ি পরে ফুলের দোকানে আসছেন। ফুল কিনছেন।

দোকান গুলোতে প্রতিটি গোপাল বিক্রি হচ্ছে ৫০-৬০ টাকা, মাথার ফুলের বেড়ি ১০০-১৫০ টাকা, গাঁদা ফুলের মালা ৫০-৬০ টাকা দরে বিক্রি হচ্ছে। যা পূর্বের তুলনায় ১০ থেকে ১৫ গুন বেশি পরিমানে বৃদ্ধি পেয়েছে। এছাড়াও গোলাপকে ব্যবসায়ীরা বিভিন্ন ক্যাটাগরিতে ভাগ করেছে। গোলাপের সর্বনিম্ন দাম চাওয়া হচ্ছে ৫০ টাকা। আর নেট দিয়ে পেচানো গোলাপ বিক্রি হচ্ছে ৮০ থেকে ১০০ টাকায়। দামি এই গোলাপগুলোকে বলা হচ্ছে চাইনিজ গোলাপ।

বিক্রেতারা বলছেন, বসন্ত আর ভালোবাসা দিবসকে কেন্দ্র করে ফুলের পাইকারি দাম বেড়ে গেছে। তাই তাদেরকে বেশি দামে গোলাপ বিক্রি করতে হচ্ছে।

মাথার ফুলের বেড়ি আসা বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী তাসনিম বলেন, ফুলের দাম রাতারাতি বেড়ে যাওয়ার কারণে পছন্দের ফুল কিনতে পারছি না। তবে মাথার একটি বেড়ি কিনেছি ১০০ টাকা দিয়ে। আগে এরকমের বেড়ির দাম ছিল ৩০-৪০ টাকা।

আরেক শিক্ষার্থী বলেন, ‘ভালোবাসা দিবস উপলক্ষে ম্যাডামকে গোলাপ দিয়ে শুভেচ্ছা জানাবো। তবে দাম বেশি হওয়ায় চাহিদা মতো ফুল কিনতে পারছি না। তিন দিন আগে যে ফুলের দাম ছিল ৫ টাকা সেটি আজকে বিক্রি হচ্ছে ৫০ টাকায়।’

খুলনার নিউ স্বর্ণা  চাঁপা ফুল দোকানের মালিক শেখ মফিজুর রহমান তুষার বলেন, আগে যশোরের বাগান মালিকদের কাছে যে ফুল ৫ টাকায় কিনতাম, সেটি এখন ২০ টাকায় কিনতে হচ্ছে। গাড়ি ভাড়া ও যাবতীয় খরচসহ আমাদের ফুল বিক্রি করতে হচ্ছে ৫০ টাকায়। অন্যান্য ফুলও পাইকারী বাজার থেকে বেশি দামে কিনতে হয়েছে।’

ফেসবুকের সাথে কমেন্ট করুন

Share this post

PinIt

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

error: নিরাপত্তা সতর্কতা!!!