তালায় ৬৫ বছর ধরে মাদুর বিক্রি করছেন শত বছরের সুনীল

gbfdkjgbdfkkd.jpg

তালায় ৬৫ বছর ধরে মাদুর বিক্রি করছেন শত বছরের সুনীল

ডেস্ক রিপোর্ট, Prabartan | প্রকাশিত: ২৩:২১ পিএম, ১২-২-১৯

 

তালা উপজেলার অনেক বছরের পুরনো শিল্প মাদুর। এ অঞ্চলের ২ থেকে ৩শত পরিবারের আয়ের প্রধান উৎস ছিলো এ মাদুর শিল্প। কিন্তু কাঁচামাল সংকটের পাশাপাশি উৎপাদিত পণ্যের ন্যায্য দাম না পাওয়ায় মাদুর শিল্প বর্তমানে চরম সংকটের মধ্য দিয়ে যাচ্ছে। উপজেলার বড় মাদুর শিল্প এলাকা হলো মাগুরা ইউনিয়নের মাদরা গ্রাম। এ ইউনিয়নের প্রায় ৫০ টি পরিবারের মানুষ এক শিল্পের ওপর নির্ভরশীল ছিলেন । মাদুর বিলুপ্ত হওয়ার সত্বেও ৬৫ বছর যাবৎ মাদুর বিক্রয় করে আসছেন উপজেলার মাদরা গ্রামের স্বর্গীয় হরেন মন্ডলের পুত্র সুনীল মন্ডল (১০০) ।

মাদরা গ্রামের শত বছর বয়স সুনীল মন্ডল জানান ,তাদের গ্রামের অধিকাংশ পরিবারের নারীরা/পুরুষরা মাদুর বুননের সঙ্গে যুক্তছিলো কিন্তু এখন আর তেমন কেও মাদুর তৈরী/বিক্রয় করে না। আমি প্রায় ৬৫ বছর ধরে মাদুর বিক্রয় করি । আমরা ২ পুত্র সন্তান ও ১ কন্যা সন্তান আছে । বড় ছেলে ব্যাবসা করে ছোট ছেলে মাছের চাষ করে । আপনি এখনো কেন মাদুর বিক্রয় করেন এমন প্রশ্ন করা হলে সুনীল বলে, এটা আমাদের বাপ-দাদাদের পেশা ইচ্ছা হলেও ছাড়তে পারি না । তাই সকাল হলে মাদরা থেকে প্রায় ৭-৮ কি:মি পথ তালায় হেটে আসি । যদি মাদুর বিক্রয় হয় ভালো না হলে আবার বাড়ি ফিরে যায় ।

তারা কেন মাদুর বিক্রয় ছেড়ে দিলেন এমন প্রশ্ননের উত্তরে বলেন,কয়েক বছর আগেও প্রতি কাউন মেলের দাম ছিল ২৮০ থেকে ৩০০ টাকা। এখন তা বেড়ে দাঁড়িয়েছে ৫৫০ থেকে ৬০০ টাকায়। ফলে এক জোড়া মাঝারি ধরনের মাদুর উৎপাদনে ৩৭০ থেকে ৩৮০ টাকা ব্যয় হচ্ছে। অথচ বাজারে এ মাদুরের প্রতি জোড়ার পাইকারি দাম ৪০০ টাকা। এতে এক জোড়া মাদুরে ২০ থেকে ৩০ টাকার বেশি লাভ থাকছে না। ফলে সংসার চালানো কঠিন হয়ে পড়েছে। এক জোড়া বড় আকৃতির মাদুর তৈরিতে উৎপাদন খরচ হয় প্রায় ৬০০-৭০০ টাকা। অথচ এর বাজার মূল্য ৫০০ থেকে ৫২০ টাকা। মাদুর শিল্পের এমন দুরাবস্থার কারণ সম্পর্কে জানতে চাইলে এর শিল্পীরা জানান বলা না বলা অনেক কথা। তার মতে, মাদুরের প্রধান উপকরণ মেলের চাষ এখন একবারেই কমে গেছে। আর দু’এক জন যারা আবাদ করেন তার দামও আকাশ ছোয়া একদিকে আধুনিক প্লাাষ্টিক শিল্পের আধিক্যে চাহিদা কম অন্যদিকে একটি মাদুর তৈরীতে যে পরিমাণ খরচ হয় বাজারে ঠিক সে পরিমাণ দাম পাওয়া যায়না।

 

 

ফেসবুকের সাথে কমেন্ট করুন

Share this post

PinIt

Leave a Reply

Your email address will not be published.

scroll to top