খুলনায় আইসিটি ক্ষেত্রে তরুণ উদ্যোক্তাদের প্রশিক্ষণ

11-02-21-21.jpg

নিজস্ব প্রতিবেদক: ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে সরকারের আইসিটি বিভাগের ইনোভেশন ডিজাইন এন্ড এন্টারপ্রেনারশিপ একাডেমি (আইডিইএ) প্রকল্পের আওতায় আইসিটি ক্ষেত্রে খুলনা বিভাগের তরুণ উদ্যোক্তাদের দক্ষতা বৃদ্ধিমূলক স্টার্টআপ ইনকিউবেশন প্রোগ্রামের উদ্বোধন অনুষ্ঠান বৃহস্পতিবার দুপুরে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের খুলনা আঞ্চলিক কার্যালয়ে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক।

প্রধান অতিথির বক্তৃতায় সিটি মেয়র বলেন, চাকরির পেছনে না ছুটে তরুণ উদ্যোক্তারা নিজেদের উদ্যোগে প্রতিষ্ঠিত হয়ে অন্যদের চাকরি দিতে পারেন। উপযুক্ত জ্ঞান ও দক্ষতা থাকলে এটা কোন অসম্ভব বিষয় নয়। একসময় কম্পিউটার সামগ্রী ব্যয়বহুল ছিলো। প্রধানমন্ত্রী শেখ হাসিনা কম্পিউটারের ওপর আমদানি শুল্ক প্রত্যাহার করেন। শেখ হাসিনাই ২০০৮ সালে নির্বাচনের আগে ডিজিটাল বাংলাদেশ কথাটি জনগণের সামনে তুলে ধরেন। তিনি আইসিটিতে দক্ষ তরুণদের জন্য বিভিন্ন প্রকল্প গ্রহণ করেছেন।

প্রশিক্ষণার্থী তরুণদের উদ্দেশ্যে মেয়র আরও বলেন, জ্ঞান ও দক্ষতা অর্জন করে দেশ ও সমাজের উন্নয়নে কাজ করতে হবে। স্বাধীনতার ৫০ বছরে আমরা মধ্যম আয়ের দেশে পরিণত হয়েছি। ২০৪১ সালে আমরা উন্নত দেশের মর্যাদা লাভ করবো।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন আইসিটি বিভাগের সিনিয়র সচিব এনএম জিয়াউল আলম, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক পার্থপ্রতিম দেব এবং আইডিইএ প্রকল্পের পরিচালক সৈয়দ মজিবুল হক। খুলনার জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেন এতে সভাপতিত্ব করেন। অনুষ্ঠানে স্বাগত জানান আইডিইএ প্রকল্পের সিনিয়র কনসালটেন্ট আর এইচ এম আলাওল কবির।

অনুষ্ঠানে জানানো হয় আইডিইএ প্রকল্পের সহযোগিতায় ও বেটার স্টোরিজ এর পরিচালনায় ম্যানেজমেন্ট এন্ড ট্রেনিং ইন্টারন্যাশনাল এ উদ্যোক্তা প্রশিক্ষণ বাস্তবায়ন করছে। প্রথম ব্যাচের ৪৩ জন তরুণ উদ্যোক্তা তিন দিনব্যাপী এ প্রশিক্ষণে অংশ নিচ্ছেন।

ফেসবুকের সাথে কমেন্ট করুন

Share this post

PinIt

Leave a Reply

Your email address will not be published.

scroll to top