ইরি-বোরে মৌসুমের ধানের চারা ক্রয়-বিক্রয়ে ব্যস্ত কৃষকরা

xcvbdjfbj.jpg

ইরি-বোরে মৌসুমের ধানের চারা ক্রয়-বিক্রয়ে ব্যস্ত কৃষকরা

তালা প্রতিনিধি, Prabartan | প্রকাশিত: ১০:৫০ পিএম, ১০-০২-১৯

চলতি মৌসুমের ইরি-বোরো ধানের চারা সংগ্রহে ব্যস্ত হয়ে পড়েছেন কৃষকরা।বিশেষ করে বর্গাচাষীদের মধ্যে চারার সংকট থাকায় তারা বিভিন্ন হাট-বাজারে গিয়ে গুণগত মান যাচাই-বাছাই করে চারা ক্রয়ে ব্যস্ত হয়ে পড়েছেন।

তালা উপজেলার জালালপুর ইউনিয়নের কানাইদিয়া রথখোলা ও জাতপুর বাজারে চারা বিক্রয়ের হাট গিয়ে দেখা যায় চারা কেনার ধুম চলছে।

ক্রয় করতে আসা বর্গাচাষী রফিক মোড়ল বলেন, সময় মতো বোরো বীজ বপনের জন্য আমাদের নিজস্ব জায়গা-জমি না থাকায় হাটে চারা ক্রয় করতে এসেছি তবে আমাদের এলাকাতে এবার প্রথম চারা বিক্রয়ের হাট বসেছে। আরও জানান, গত বছরের তুলানায় চলতি মৌসুমে চারার দাম একটু বেশি নিচ্ছেন বিক্রেতারা ।

কৃষক আমরুল ইসলাম জানান, নিজস্ব জমিতে প্রতি বছরে ধান রোপনের জন্য চাহিদার চেয়েও বেশি পরিমাণে বীজ বপণ করে আসছি। যা রোপন শেষে অতিরিক্ত বীজ-চারা বিক্রি করে লাভবান হওয়া যেত। কিন্তু এবারে চারা বপন না করায় হাটে চারা কিনতে এসেছি ।

চারা বিক্রেতা জানান, আমি প্রতি বছর চারা বিক্রয় করি । তারই ধারবাহিকতায় এবার রথখোলা বাজারে চারা বিক্রয় করতে এসেছি । প্রতি পোন চারা ৫০০-৭০০ টাকা দরে বিক্রয় করছি ।

এসব চারা ক্রয়-বিক্রয়ের মধ্য দিয়ে উপজেলার প্রতান্ত গ্রামাঞ্চলে ইরি-বোরো চাষা বাদের ধুম পড়েছে। এদিকে কৃষাণীরাও সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত সার ও চারা-বীজ নিয়ে মাঠে নামছেন। বিরামহীনভাবে ধানের চারা রোপনের ব্যস্ত সময় কাটাচ্ছেন তারাও।

উপজেলা কৃষি কর্মকর্তা জানান, কৃষকদেরকে সারি করে চারা লাগানো এবং কয়েকদিনের মধ্যেই ক্ষেতে কঞ্চি পুতে দেয়ার পরামর্শ দেওয়া হচ্ছে। যাতে ওই সমস্ত কঞ্চিতে পাখি বসে জমির ক্ষতিকর পোকা নিধন করতে পারে। সেই সাথে পরিচর্যা করে কম মাত্রায় কীটনাশক প্রয়োগ করে অধিক ফলনের কলা-কৌশলও কৃষকদের শেখানো হচ্ছে। এবার আমরা আশা করছি লক্ষ্যমাত্রা অর্জন করতে পারবো ।

 

ফেসবুকের সাথে কমেন্ট করুন

Share this post

PinIt

Leave a Reply

Your email address will not be published.

scroll to top