নীল থাকবে না সমুদ্রের রঙ, কিন্তু কেন?

gvjfdbgjdrbgrbng.jpg

ডেস্ক রিপোর্ট, Prabartan | প্রকাশিত: ৭:২৯  পিএম, ৯-২-১৯

 

নীল আকাশের অসীমতা এবং সৌন্দর্য শুধু অনুভব করা যায়, ভাষায় নিখুঁতভাবে বর্ণনা করা যায় না। শুধু আকাশের রঙ নিয়েই কবি-সহিত্যিকরা লিখেছেন পৃষ্ঠার পর পৃষ্ঠা। অথচ বিজ্ঞানীরা বলছেন, আকাশের রঙ আর নীল থাকছে না। সে সাথে রঙ বদলাচ্ছে সাগর, মহাসাগরেরও।

ম্যাসাটুসেট্‌স ইনস্টিটিউট অফ টেকনোলজির (এমআইটি) একটি গবেষণা জানিয়েছে, আগামী শতাব্দিতে পৃথিবীর আকাশ আর নীল থাকবে না। বদলে যাবে সাগর, মহাসাগরের রঙও। মহাকাশ থেকে আমাদের প্রিয় গ্রহটিকে আর নীলাভ দেখাবে না। এরজন্য পৃথিবীর উষ্ণায়নই দায়ি। গবেষণাপত্রটি বেরিয়েছে আন্তর্জাতিক বিজ্ঞান-জার্নাল ‘নেচার-কমিউনিকেশন্‌স’-এর সাম্প্রতিক সংখ্যায়।

ওই গবেষণা জানিয়েছে, সমুদ্র, মহাসাগরের যে ক্ষুদ্রাতিক্ষুদ্র জীবদের বলা হয় ‘ফাইটোপ্লাঙ্কটন’, দ্রুত হারে জলবায়ু পরিবর্তনের বড় প্রভাব পড়েছে তাদের উপর। তারই প্রভাব পড়ছে সাগর, মহাসাগরের রঙ পরিবর্তনের ক্ষেত্রে। কারণ এই ফাইটোপ্লাঙ্কটনদের বিশেষ কয়েকটি প্রজাতি সূর্যালোকের বর্ণালীর একটি বিশেষ আলোকে শুষে নিতে পারে। অন্য প্রজাতি সেটা পারে না।

গবেষনা দলটি জানিয়েছে, বিশ্ব উষ্ণায়ন খুব দ্রুত ফাইটোপ্লাঙ্কটনদের একটি প্রজাতিকে অন্য প্রজাতিতে বদলে দিচ্ছে। ফাইটোপ্লাঙ্কটনদের এক-একটা প্রজাতি সূর্যালোকের বর্ণালীর এক-একটা রঙের আলোকে শুষে নিতে পারে। তাই যে ফাইটোপ্লাঙ্কটনরা নীল রঙ শুষে নেয় বলে সাগর, মহাসাগরের রঙ নীল হয়। উষ্ণায়নের দৌলতে সেই প্রজাতি যদি অন্য প্রজাতিতে বদলে যায়, তাহলে সাগর, মহাসাগরের রঙও বদলে যাবে। উপরের স্তরে তো বটেই। তার ফলে সাগর, মহাসাগরের প্রাণী ও উদ্ভিদের খাদ্যশৃঙ্খলও বদলে যাবে। বদলে যাবে বায়োডাইভার্সিটি বা জীববৈচিত্র্যও।

 

ফেসবুকের সাথে কমেন্ট করুন

Share this post

PinIt

Leave a Reply

Your email address will not be published.

scroll to top