কোভিড রোগী ১০ কোটি ৬৬ লাখ ছাড়াল

image-391539-1612761721.jpg

ডেস্ক রিপোর্ট : কোভিড-১৯ মহামারিকে বিধ্বস্ত মানবতা। রোজ মৃত্যুর মিছিলে যোগ দিচ্ছেন হাজারও মানুষ। লাশের সারি দীর্ঘ হচ্ছে। বিশ্বের কোথাও কোথাও করোনার দ্বিতীয় ও তৃতীয় ঢেউ দেখা দিয়েছে। আবার কোথাও কোথাও নতুন ধরন দেখা দিয়েছে করোনাভাইরাসের। এ নিয়ে আতঙ্ক বাড়ছে। ইতোমধ্যে করোনায় আক্রান্তের সংখ্যা ১০ কোটি ৬৬ লাখ ছাড়িয়ে গেছে।

সোমবার সকাল সাড়ে ১০টা পর্যন্ত কোভিডে দুনিয়াব্যাপী ১০ কোটি ৬৬ লাখ ৮৫ হাজার ৬৬০ জন আক্রান্ত হয়েছেন। মৃত্যু হয়েছে ২৩ লাখ ২৭ হাজার ৩০৮ জনের। আর সুস্থ হয়ে উঠেছেন সাত কোটি ৮৩ লাখ ৮৫ হাজার ২২০ জন।বিশ্বে করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ যুক্তরাষ্ট্র। দেশটিতে করোনায় সংক্রমিত শনাক্ত রোগীর সংখ্যা দুই কোটি ৭৬ লাখ ১১ হাজার ৪০৩ জন।

দেশটিতে করোনায় মারা গেছেন চার লাখ ৭৪ হাজার ৯৩৩ জন।যুক্তরাষ্ট্রের পর মৃত্যু বিবেচনায় করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ ব্রাজিল। আক্রান্তের দিক থেকে তৃতীয় স্থানে থাকলেও মৃত্যু বিবেচনায় দেশটির অবস্থান দ্বিতীয়। লাতিন আমেরিকার এই দেশটিতে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৯৫ লাখ ২৪ হাজার ৬৪০ জন এবং মৃত্যু হয়েছে দুই লাখ ৩১ হাজার ৫৩৪ জনের।

মৃত্যু বিবেচনায় যুক্তরাষ্ট্রের প্রতিবেশী মেক্সিকো তৃতীয় স্থানে আছে। আক্রান্ত বিবেচনায় দেশটির অবস্থান ১৩ নম্বরে। মেক্সিকোতে সোমবার সকাল পর্যন্ত আক্রান্ত হয়েছেন ১৯ লাখ ৩২ হাজার ১৪৫ জন এবং মৃত্যু হয়েছে এক লাখ ৬৬ হাজার ২০০ জনের।আক্রান্তের দিক থেকে দ্বিতীয় স্থানে থাকা ভারত মৃত্যু বিবেচনায় আছে চতুর্থ স্থানে। এ পর্যন্ত দেশটিতে আক্রান্তের সংখ্যা এক কোটি ৮ লাখ ২৬ হাজার ৩৬৩ জন। আর মৃত্যু হয়েছে এক লাখ ৫৪ হাজার ৯৯৬ জনের।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনা সংক্রমণ ধরা পড়ে। এর পর থেকে এটি বিশ্বের ২১৩ দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে। বিশ্বব্যাপী বিস্তারের প্রেক্ষাপটে গত বছরের ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

ফেসবুকের সাথে কমেন্ট করুন

Share this post

PinIt

Leave a Reply

Your email address will not be published.

scroll to top