নৌবাহিনীর বাৎসরিক সমুদ্র মহড়া উপলক্ষে খুলনায় সেমিনার অনুষ্ঠিত

vhcgvdshgv.jpg

নৌবাহিনীর বাৎসরিক সমুদ্র মহড়া উপলক্ষে খুলনায় সেমিনার অনুষ্ঠিত

আইএসপিআর | প্রকাশিত: ১১:০৪ পিএম, ৭-২-১৯

 

বাংলাদেশ নৌবাহিনীর বাৎসরিক সমুদ্র মহড়া ‘এক্সারসাইজ সেফ গার্ড-২০১৮’ এর অংশ হিসেবে চট্টগ্রাম ও খুলনা নৌ অঞ্চলে সমুদ্র সচেতনতা বিষয়ক (Maritime Domain Awareness-2018) সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (০৭ ফেব্রুয়ারি) চট্টগ্রামস্থ বানৌজা ঈসা খানের স্কুল অব মেরিটাইম ওয়ারফেয়ার এন্ড ট্যাকটিক্স (এসএমডব্লিউটি) এবং খুলনাস্থ নৌবাহিনী ঘুাটি বানৌজা তিতুমীর ফেয়ারওয়ে মাল্টিপারপাস হল এ সেমিনার অনুষ্ঠিত হয়। চট্টগ্রামে অনুষ্ঠিত সেমিনারে কমান্ডার চট্টগ্রাম নৌ অঞ্চল রিয়ার এডমিরাল এম আবু আশরাফ এবং খুলনায় অনুষ্ঠিত সেমিনারে কমান্ডার খুলনা নেভাল এরিয়া রিয়ার এডমিরাল এম আশরাফুল হক প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এ সময় অন্যান্যের মধ্যে চট্টগ্রাম ও খুলনা নৌ অঞ্চলের উচ্চপদস্থ সামরিক-বেসামরিক কর্মকর্তা এবং বিভিন্ন মেরিটাইম সংস্থার উর্ধতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

সেমিনারে সমুদ্রপথে বাণিজ্যের সম্প্রসারণ, জ্বালানি নিরাপত্তায় সামুদ্রিক সম্পদের ব্যবহার, মৎস্য সম্পদের সুষ্ঠু ব্যবস্থাপনা, পরিবেশ ও জীববৈচিত্র্য রক্ষা, সমুদ্র সম্পদের নিরাপত্তা রক্ষার চ্যালেঞ্জসমূহ মোকাবেলার বিভিন্ন বিষয়ে আলোচনা অনুষ্ঠিত হয়।

সেমিনারে বক্তারা বিশাল সমুদ্র সম্পদের সুষ্ঠু ব্যবহার ও এই সম্পদকে যথাযথভাবে কাজে লাগানোর মাধ্যমে টেকসই উন্নয়ন নিশ্চিত করার লক্ষ্যে সকল মেরিটাইম সংস্থাসমুহকে একসাথে কাজ করা ও সমন্বিত পরিকল্পনা প্রণয়নের উপর গুরুত্বারোপ করেন। সেমিনারে বাংলাদেশ কোস্টগার্ড, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ, পায়রা বন্দর, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম বিশ্ববিদ্যালয়, মেরিন ফিশারিজ একাডেমি ও বাংলাদেশ শিপিং কর্পোরেশন, বিআইডব্লিউটিএ, কাস্টমস হাউজ, Bangladesh Oceanography Research Institute (BORI), চট্টগ্রাম ড্রাইডক লিঃ এবং খুলনা বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান ডিসিপ্লিন এর অধ্যাপকসহ উল্লেখযোগ্য সংখ্যক আলোচকবৃন্দ আলোচনা করেন।

এছাড়াও, সেমিনারে সেনা ও বিমান বাহিনীর প্রতিনিধিগণ তাঁদের বক্তব্য তুলে ধরেন।

 

বাংলাদেশ সময়: ২৩০৪, ৭ ফেব্রুয়ারি ২০১৯

এএস

 

ফেসবুকের সাথে কমেন্ট করুন

Share this post

PinIt

Leave a Reply

Your email address will not be published.

scroll to top