আ’লীগ সভানেত্রী ও সম্পাদকের নির্দেশ অমান্য করে ডুমুরিয়ায় প্রার্থী তালিকা তৈরী, বর্ধিত সভায় প্রতিবাদের ঝড়

dumuria-pic-5-2-19.jpg

ডুমুরিয়ায় উপজেলা চেয়ারম্যান প্রার্থী বাছাই নিয়ে বর্ধিত সভায় প্রতিবাদের ঝড়

ডুমুরিয়া প্রতিনিধ, Prabartan | প্রকাশিত: ৯:২১ পিএম, ৫-২-১৯

 

দলীয় সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের নির্দেশ অমান্য, তৃণমূল এবং ইউনিয়ন পর্যায়ের নেতা কর্মীদের মতামতকে উপেক্ষা করে উপজেলা চেয়ারম্যান পদে তিন প্রার্থীর নাম চূড়ান্ত করে কেন্দ্রে তালিকা জমা দেয়ায় ডুমুরিয়ায় আওয়ামীলীগ নেতা কর্মীদের মাঝে তিব্র ক্ষোভ ও হতাশা দেখা দিয়েছে। তারা এ তালিকা প্রত্যাখ্যান করেছেন এবং দলের জন্য নিবেদিত প্রাণ, প্রকৃত ত্যাগী প্রার্থীদের নাম অন্তর্ভুক্তের দাবি জানিয়ে লিখিত ভাবে কেন্দ্রে পেশ করবেন বলে সিদ্ধান্ত নিয়েছেন। এলক্ষ্যে চার সদস্যের একটি কমিটিও গঠন করা হয়েছে। বহিরাগত বা দল বিচ্ছিন্ন কাউকে মনোনয়ন দেয়া হলে তা দলের জন্য আত্মঘাতি সিদ্ধান্ত হয়ে দাড়াঁতে পারে বলে মনে করছেন অধিকাংশ নেতা কর্মী।

ক্ষুব্ধ মাঠ পর্যায়ের নেতা কর্মীরা বলছেন, তাদের সাথে কথা না বলে, কোনো প্রকার আলোচনা বা বর্ধিত সভা না করেই কেন্দ্রে প্রার্থীদের নাম পাঠানো হয়েছে। এ তালিকায় ত্যাগী, পরীক্ষিত ও রাজপথের নেতা- যারা ডুমুরিয়ায় দলের দু:সময়ে আওয়ামীলীগের হাল ধরেছিলেন, তারাই বাদ পড়েছেন। দলের সাথে কোনো সম্পৃক্ততা নেই, এলাকায় কোনো কর্মকান্ড নেই-এমন ব্যক্তিদের নাম সুপারিশ করে কেন্দ্রে পাঠানো হয়েছে।

তারা আরো বলছেন, দলের প্রকৃত নেতা কর্মীদের যদি মূল্যায়ন করা না হয়, তাহলে নেতা কর্মীদের মাঝে হতাশার সৃষ্টি হবে। তাই, যারা জাতির জনকের স্বপ্নকে বুকে লালন করেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার আদর্শে বিশ্বাস করেন, এমন ব্যক্তিকে মনোনয়ন দিতে হবে। তারা অভিযোগ করে বলেন, প্রার্থী বাছাইয়ে অর্থ বাণিজ্য হয়েছে। যারা প্রার্থী বাছাই করেছেন, তারা অনিয়মের আশ্রয় নিয়েছেন।

মঙ্গলবার (৫ ফেব্রুয়ারি) বিকেলে ডুমুরিয়া উপজেলা আওয়ামীলীগের আয়োজনে দলীয় কার্যালয়ে এক বর্ধিত সভা অনুষ্ঠিত হয়েছে। বিপুল সংখ্যক নেতা কর্মির উপস্থিতিতে আয়োজিত সভায় উপজেলা চেয়ারম্যান পদে একক ভাবে তিন প্রার্থীর নাম চুড়ান্ত করে তা কেন্দ্র জমা দেয়াকে কেন্দ্র করে প্রতিবাদের ঝড় ওঠে। সভায় বক্তারা বলেন দলের পরীক্ষিত, ত্যাগী ও রাজপথে লড়াইয়ের সৈনিকদের নাম বাদ দিয়ে দলীয় নেতা কর্মিদের সাথে কোন প্রকার আলোচনা ও বর্ধিত সভা ছাড়াই সাবেক সরকারী আমলা সরদার ইলিয়াজ হোসেন, সাবেক উপজেলা চেয়ারম্যান গাজী আঃ হাদীর পুত্র এজাজ আহমেদ ও উপজেলা আ’লীগের সাবেক সহ-সভাপতি শাহনেওয়াজ হোসেন জোয়ার্দারকে মনোনিত করে কেন্দ্রে মনোনয়ন তালিকা জমা দেয়া হয়েছে। যা কোন অবস্থায় মেনে নেয়া সম্ভব নয়। এদের মধ্যে একজন সরকারী চাকুরী হতে অবসর গ্রহণের পর তিন বছর হয়নি, আরেকজন কখনোই আওয়ামীলীগের রাজনীতির সাথে জড়িত ছিলেন না।

বক্তারা আরো বলেন এটি জননেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও দলের সাধারন সম্পাদক ওবায়দুল কাদেরের দেয়া নির্দেশের সম্পূর্ণ লংঘন। কারণ গত ২২ জানুয়ারী ওবায়দুল কাদের স্বাক্ষরিত চিঠিতে বলা হয়, বাংলাদেশ আওয়ামীলীগের গঠনতন্ত্রের ২৮(৪) ধারা মোতাবেক জেলা, উপজেলা ও ইউনিয়ন আ’লীগের নেতৃবৃন্দের পরামর্শ গ্রহণ পূর্বক জেলা ও উপজেলা আওয়ামীলীগের সভাপতি, সাধারণ সম্পাদকের (৪জন) স্বাক্ষরে প্রত্যেকটি পদের জন্য ঐক্যমত্যের ভিত্তিতে একক প্রার্থী অথবা অনধিক তিনজনের একটি প্রার্থী তালিকা স্থানীয় সরকারের মনোনয়ন বোর্ড বরারবর প্রেরণ করতে হবে। কিন্তু এসব না মেনেই রাজধানীতে বসেই তালিকা তৈরী করা হয়েছে।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক স্বাক্ষরিত উপজেলা আ'লীগের প্রার্থী মনোয়নের জন্য নির্দেশনা মূলক চিঠি

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক স্বাক্ষরিত উপজেলা আ’লীগের প্রার্থী মনোয়নের জন্য নির্দেশনা মূলক চিঠি

সভায় আশু মনোনয়ন বানিজ্যের মাধ্যমে নির্বাচিত মন গড়া ঐ তালিকা বাতিল পূর্বক আগ্রহী সকল প্রার্থীর নাম তালিকা ভূক্ত করে কেন্দ্রে জমা দেয়ার জোর দাবি জানানো হয়। অন্যথায় নেতা কর্মীরা নিরুপায় হয়ে রাজপথে অবস্থান নেবেন বলেও হুশিয়ারি দেন বক্তারা। সভা শেষে চার সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করা হয়। ঐ কমিটি আগ্রহী সকল প্রার্থীর নাম অন্তর্ভূক্ত ও প্রেরিত তালিকা বাতিলের দাবি জানিয়ে কেন্দ্রে লিখিত ভাবে পেশ করবেন বলে সিদ্ধান্ত গ্রহণ করা হয়। উপজেলা আ’লীগের সাবেক সহ-সভাপতি ইউপি চেয়ারম্যান মোস্তফা কামাল খোকনের সভাপতিত্ব্ েআয়োজিত সভায় বক্তব্য দেন জেলা আ’লীগ নেতা অধ্যক্ষ এবিএম শফিকুল ইসলাম,এ্যাডঃ রবিন্দ্রনাথ মন্ডল,আ’লীগ নেতা সরদার আবু সালেহ,ইউপি চেয়ারম্যান মোস্তফা সরোয়ার,এ্যাডঃ প্রতাপ রায়,শোভা রানী হালদার কাজী আলমগীর হোসেন, এ্যাডঃ আশরাফুল আলম,বিরাজ কান্তি বালা,এমএম সুলতান আহমেদ প্রমূখ।

 

বাংলাদেশ সময়: ২১২১, ৫ ফেব্রুয়ারি ২০১৯

এএস

 

Share this post

PinIt

Leave a Reply

Your email address will not be published.

scroll to top