সাবমেরিন ক্যাবলে বিদ্যুৎ, আলোকিত হবে সন্দ্বীপ

zkjvbug.jpg

সাবমেরিন ক্যাবলে বিদ্যুৎ, আলোকিত হবে সন্দ্বীপ

ডেস্ক রিপোর্ট,  Prabartan | প্রকাশিত: ৭:০০, ৫-২-১৯

 

সমুদ্রের তলদেশ দিয়ে সাবমেরিন ক্যাবল লাইন স্থাপনের মাধ্যমে সন্দ্বীপে বিদ্যুৎ ও ইন্টারনেট সেবার কার্যক্রম ভিডিও কনফারেন্সের মাধ্যমে উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার (০৬ জানুয়ারি) সকাল ১০টায় প্রধানমন্ত্রী তার সরকারি বাসভবন গণভবন থেকে চট্টগ্রাম জেলা প্রশাসক কার্যালয় সম্মেলন কক্ষে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ কর্মসূচি উদ্বোধন করবেন।

উপজেলা প্রশাসন সূত্রে জানা যায়, সন্দ্বীপে প্রায় চার লাখ মানুষের বসবাস। বারবার ভাঙ্গনের কবলে পড়েছিল দ্বীপটি। ফলে আয়তনে ছোট হয়ে এই দ্বীপ এতদিন একপ্রকার বিদ্যুৎ সুবিধার বাইরে ছিল। বঙ্গোপসাগরের বুকে এই দ্বীপে বিদ্যুৎ যাওয়ায় দ্বীপবাসীর জন্য নতুন আশার আলোর সঞ্চার করলো।

বিদ্যুৎ উন্নয়ন বোর্ড সূত্র জানায়, সমুদ্রের তলদেশে সন্দ্বীপ চ্যানেলে ভূ-পৃষ্ঠ হতে ১০ থেকে ২০ ফুট গভীরতায় দুটি উচ্চ ক্ষমতাসম্পন্ন ক্যাবল নেটওয়ার্ক সমুদ্র তীরবর্তী চট্টগ্রামের সীতাকুণ্ড অংশে ও সন্দ্বীপ চ্যানেলে যুক্ত করা হয়। উপকূল থেকে ১৬ কিলোমিটারের দুটি ক্যাবল স্থাপনের মাধ্যমে এ সংযোগ দেয়া হয় এই দ্বীপে।

সাবমেরিন ক্যাবলে বিদ্যুৎ, আলোকিত হবে সন্দ্বীপ। ছবি: সংগৃহীতএদিকে বুধবার ৫টি পাওয়ার স্টেশন ও ৯টি গ্রিড উপকেন্দ্রও উদ্বোধন করবেন শেখ হাসিনা।

পাওয়ার স্টেশনের মধ্যে ভোলা ২২৫ মেগাওয়াট (কম্বাইন্ড সেকেন্ড) বিদ্যুৎ কেন্দ্র, চাঁদপুর ২০০ মেগাওয়াট, ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ ১৫০ মেগাওয়াট, খুলনার রুপসার ১০৫ মেগাওয়াট ও চট্টগ্রামের পটিয়ার জুলধার ১০০ মেগাওয়াট।

এছাড়া ৯টি গ্রিড উপকেন্দ্রের মধ্যে রাঙামাটির (১৩২/৩৩ কেভিএ) উপ-কেন্দ্র,  মহেশখালির মাতারবাড়ি (১৩২/৩৩ কেভিএ) উপকেন্দ্র, সুনামগঞ্জ (১৩২/৩৩) উপকেন্দ্র, সিলেটের বিয়ানীবাজার (১৩২/৩৩ কেভিএ) উপকেন্দ্র, ঢাকার জলঢাকা (১৩২/৩৩ কেভিএ) উপকেন্দ্র, চট্টগ্রামের শিকলবাহা (২৩০/১৩২) কেভিএ) উপকেন্দ্র, চট্টগ্রামের মিরসরাইয়ের বারিয়ারহাট (১৩২/৩৩ কেভিএ) উপকেন্দ্র, বরিশাল (১৩২/৩৩ কেভিএ) উপকেন্দ্র ও লক্ষ্মীপুর জেলার রামগঞ্জ (১৩২/৩৩ কেভিএ) উপকেন্দ্র।

বিদ্যুৎ উন্নয়ন বোর্ড চট্টগ্রাম দক্ষিণ অঞ্চলের প্রধান প্রকৌশলী প্রবীর কুমার সেন বাংলানিউজকে বলেন, সন্দ্বীপবাসীর বহুল প্রতীক্ষিত বিদ্যুৎ কর্মসূচি মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে উদ্বোধন করবেন। এছাড়া ৫টি পাওয়ার স্টেশন ও ৯টি গ্রিড উপকেন্দ্রও তিনি উদ্বোধন করবেন।

 

বাংলাদেস সময়: ১৯০০, ৫ ফেব্রুয়ারি ২০১৯

এএস

 

ফেসবুকের সাথে কমেন্ট করুন

Share this post

PinIt

Leave a Reply

Your email address will not be published.

scroll to top