২৪ ঘণ্টায় দেড় কেজি ওজন কমাতে চান?

image-59027-1548631564.jpg

২৪ ঘণ্টায় দেড় কেজি ওজন কমাতে চান?

ডেস্ক রিপোর্ট, Prabartan | আপডেট: ১১:৩৯ পিএম, ৩০-০১-১৯

 

অনেকেই রয়েছেন, যারা স্থুলতা কিংবা শরীরে মেদ জমার সমস্যায় ভুগছেন, এবং অত্যন্ত দ্রুত স্লিম হতে হতে চান। পুষ্টিবিদ ক্রিস্টিনা কার্লাইল এ রকম মানুষের জন্য দিচ্ছেন সহজ পরামর্শ। তিনি দিয়েছেন ৬টি কাজের একটি তালিকা। তার দাবি, এই ৬টি কাজ যদি করা যায়, তাহলে মাত্র এক দিনেই প্রায় ১.৫ কেজির মতো ওজন কমিয়ে ফেলা সম্ভব।

তিনি বলছেন, যে দিনটি আপনি ওজন কমানোর জন্য নির্বাচন করবেন, সে দিন সকালে ঘুম থেক উঠে নিজের ওজন নিন। তার পর শুরু করুন আপনার ওয়েট লস রুটিন। ২৪ ঘণ্টা পরে আবার ওজন নিয়ে দেখুন, প্রায় দেড় কেজির মতো ওজন কমে গিয়েছে। কী কী করতে হবে এই এক দিনে? আসুন, জেনে নিই—

১. প্রচুর পরিমাণে জল পান করুন:

মেদ কমানোর ক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারে জল। জল শরীরে জমে থাকা টক্সিন এবং শর্করাকে শরীর থেকে বার করে দিতে সক্ষম। প্রস্রাবের সঙ্গে শরীরের এই সমস্ত ক্ষতিকর পদার্থ শরীর থেকে বেরিয়ে যায়। এতে শুধু যে শরীরকে সুস্থ মনে হয় তা-ই নয়, পাশাপাশি মেদও কমে।

২. গ্রিন টি পান করুন:

কালো চা বা দুধ চা বাদ দিন, শুধুমাত্র গ্রিন টি পান করুন আগামী ২৪ ঘন্টা। এতে পাচনতন্ত্রে জমে থাকা ক্ষতিকর খাদ্যগুণ শরীর থেকে বেরিয়ে যাবে। এটা শরীরকে মেদমুক্ত করার প্রথম ধাপ। তবে মনে রাখবেন, কফি খাওয়া বারণ। কালো চা এবং কফিতে ক্যাফিন থাকে। অম্লমিশ্রিত ক্যাফিন শরীরের পক্ষে ক্ষতিকর।

৩. প্রচুর পরিমাণে শশা খান:

শশা এমন একটি সবজি যা শরীরকে অ্যালকালাইন-মুক্ত হতে সাহায্য করে। পাশাপাশি শশা খেলে অল্পেই পেট ভরে যায়। তার ফলে খাবার পরিমাণ আপনা থেকেই কমে আসে।

৪. শাকসবজি এবং ফল খান:

সবজি এবং ফল-এ প্রোটিনের পরিমাণ সাধারণ ভাবে কম থাকে। আর প্রোটিন শরীরে মেদ জমার অন্যতম কারণ। বিনস জাতীয় সবজিতেও অবশ্য প্রচুর পরিমাণে প্রোটিন থাকে। সেই কারণে বিনস পরিহার করুন। অল্প প্রোটিনযুক্ত শাকসবজির উপর ভরসা করুন।

৫. প্রচুর ঘাম ঝরান:

বিনা পরিশ্রমে দ্রুত মেদ কমানো অসম্ভব। ফলে শারীরিক পরিশ্রম করতেই হবে। দৌড়ানো, সাইকেল চালানো কিংবা সাঁতার কাটার মতো কার্ডিও ভ্যাস্কিউলার এক্সারসাইজ করুন। অর্থাৎ এমন কাজ করুন, যাতে প্রচুর ঘাম নির্গত হয়। এতে শরীরে জমে থাকা মেদ গলে যাবে।

৬. খাওয়া-দাওয়া নিয়ন্ত্রণ করুন:

কী খাবেন তা তো জানলেন। পাশাপাশি কী কী খাবেন না, সে দিকেও আপনাকে নজর রাখতে হবে। দুধ, মিষ্টি, অ্যালকোহল আগামী ২৪ ঘন্টার জন্য একেবারে বর্জন করুন।

রাত্রে অন্তত সাত ঘন্টা ঘুমোন। পরের দিন সকালে আবার ওজন নিন নিজের। তফাতটা নিজের চোখেই দেখে নিন।

 

 

বাংলাদেশ সময়: ২৩৩৯, ৩০ জানুয়ারি ২০১৯

ডেস্ক/এএস

 

ফেসবুকের সাথে কমেন্ট করুন

Share this post

PinIt

Leave a Reply

Your email address will not be published.

scroll to top