ইউক্রেনকে ট্যাংক দিচ্ছে জার্মানি-যুক্তরাষ্ট্র, যা বলল রাশিয়া

putin-peskov-done-20230125143530.jpg

ডেস্ক রিপোর্ট : টানা কয়েকদিনের দ্বিধাদ্বন্দ্ব শেষে ইউক্রেনকে নিজেদের তৈরি অত্যাধুনিক লিওপার্ড-২ ট্যাংক দিতে যাচ্ছে জার্মানি। দেশটির সংবাদমাধ্যমগুলো বুধবার এ তথ্য জানায়। জানা গেছে, ইউক্রেনে ১৪টি ট্যাংক পাঠানোর অনুমতি দেবেন জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎজ।

জার্মানি ইউক্রেনকে ট্যাংক দেবে এ তথ্য ছড়িয়ে পড়ার পর জানা যায়, যুক্তরাষ্ট্রও ইউক্রেনকে ৩০টি আব্রাম ট্যাংক দেবে।জার্মানি ও যুক্তরাষ্ট্রের এমন সিদ্ধান্তের পর এ নিয়ে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে রাশিয়া। রুশ প্রেসিডেন্টের দপ্তর ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রো পেসকোভ বলেছেন, ইউক্রেনে যেসব ট্যাংক আসবে সেগুলো ইউক্রেনীয়দের জন্য আরও দুর্ভোগ বয়ে আনবে।

বুধবার (২৫ জানুয়ারি) মার্কিন সংবাদমাধ্যম সিএনএনকে পেসকোভ বলেছেন, ‘দুর্ভাগ্যবশত, ন্যাটোর কাছ থেকে আসা আরও অস্ত্র ইউক্রেনের সাধারণ মানুষের জন্য আরও দুর্ভোগ বয়ে আনবে। এটি এ অঞ্চলে উত্তেজনাও বৃদ্ধি করবে। কিন্তু এসব ট্যাংক রাশিয়াকে লক্ষ্য অর্জনে আটকাতে পারবে না।’

এর আগে মঙ্গলবার দিমিত্রো পেসকোভ জানিয়েছিলেন, জার্মানি যদি ইউক্রেনকে ট্যাংক দেয় তাহলে এটি রাশিয়া-জার্মানি সম্পর্ক আরও খারাপ করবে। যেটি ইতোমধ্যেই তলানিতে রয়েছে।

এদিকে পুরো ইউরোপজুড়ে জার্মানির ২ হাজার লিওপার্ড-২ ট্যাংক আছে। জার্মানির কাছ থেকে এ ট্যাংক কিনেছে অনেক দেশ। তবে বার্লিন যখন ট্যাংক বিক্রি করে তখন শর্ত দিয়েছিল— তাদের অনুমতি ছাড়া তৃতীয় কোনো দেশের কাছে এগুলো বিক্রি করা বা দেওয়া যাবে না।

আরও পড়ুন : রজব মাসে রাসুল (সা.) যে দোয়া পড়তেন

ফলে জার্মানি ইউক্রেনকে ট্যাংক দিতে অস্বীকৃতি জানানোয় অন্য দেশগুলোও তাদের কাছে থাকা এ ভারী অস্ত্র কিয়েভকে দিতে পারছিল না। এখন যেহেতু বার্লিন রাজি হয়েছে তাই ইউক্রেনে কয়েকদিন বা কয়েক মাসের মধ্যে প্রায় ১০০টি ট্যাংক প্রবেশ করতে পারে।

ইউক্রেন কয়েকদিন ধরে দাবি করছে, রাশিয়া নতুন হামলার প্রস্তুতি নিচ্ছে। আর এ নতুন হামলা ঠেকাতে তাদের ট্যাংকসহ অন্যান্য ভারী অস্ত্র প্রয়োজন।

ফেসবুকের সাথে কমেন্ট করুন

Share this post

PinIt

Leave a Reply

Your email address will not be published.

scroll to top