মাতামুহুরীর তীরে সবুজের সমারোহ

Chakaria-79017-1548391279.jpg

মাতামুহুরীর তীরে সবুজের সমারোহ

ডেস্ক রিপোর্ট, Prabartan | আপডেট: ৯:২০, ২৫-০১-১৯

 

কক্সবাজারের চকরিয়ায় মাতামুহুরী নদীর দুই তীরের বিস্তীর্ণ এলাকা জুড়ে চাষ হয়েছে শীতকালীন সবজির। যেদিকে চোখ যায় শুধু সবুজের সমারোহ।

আবহাওয়া অনুকুলে থাকায় সবজির বাম্পার ফলন হয়েছে। চাহিদা মিটিয়ে এসব সবজি রফতানি হচ্ছে দেশ ছাড়িয়ে বিদেশে। তবে, অধিক ফলন ও সংরক্ষণের অভাবে কাঙ্খিত মূল্য পাচ্ছেনা প্রান্তিক চাষিরা।

চকরিয়া পৌরসভার ১ নং ওয়ার্ডের আমাইন্যার চরের চাষি আতিকুল ইসলাম বলেন, এ বছর তিন কানি জমিতে বাঁধাকপি ও মরিচ চাষ করেছি। প্রতি কানি বাঁধাকপি চাষ করতে ৮০ হাজার টাকা ব্যয় হয়েছে। কিন্তু লাভ তো দূরের কথা খরচই তুলতে পারিনি।

হালকাকারার চাষি নজরুল ইসলাম বলেন, আমরা ন্যায্য মূল্য না পেলেও মধ্যস্বত্ব ভোগীরা লাভবান হচ্ছে। তারা আমাদের কাছ থেকে পাইকারি দামে সবজি নিয়ে বেশি দামে বিক্রি করছে। আমাদের চেয়ে তারা বেশি লাভবান হচ্ছে।

চকরিয়ায় এবার ৪৮২ হেক্টর জমিতে ফুলকপি, ৪৪৮ হেক্টর জমিতে বাঁধাকপি, ৬২৪ হেক্টর জমিতে দেশি আলু, ১৪১ হেক্টার জমিতে মিষ্টি আলু, ২২৬ হেক্টর জমিতে টমেটো, ৬২৬ হেক্টর জমিতে মরিচের চাষ হয়েছে।

চকরিয়া উপজেলা কৃষি কর্মকর্তা মো. আতিক উল্লাহ বলেন, মাতামুহুরীর চরে এবার প্রচুর শীতকালীন সবজির চাষ হয়েছে। প্রথম দিকে যারা ক্ষেত থেকে সবজি তুলতে পেরেছেন তারা লাভবান হয়েছেন। একসঙ্গে প্রচুর পরিমাণে সবজি ওঠায় দাম কমে গেছে।

কৃষিবিদ মো. আতিক উল্লাহ বলেন, চকরিয়ায় কোল্ডস্টোর স্থাপনের বিষয়টি পরিকল্পনায় রয়েছে। উর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে বিষয়টি নিয়ে আলাপ করা হবে বলেও তিনি জানান।

 

বাংলাদেশ সময়: ২১২০, ২৫ জানুয়ারি ২০১৯

ডেস্ক/এএস

 

ফেসবুকের সাথে কমেন্ট করুন

Share this post

PinIt

Leave a Reply

Your email address will not be published.

scroll to top