চলছে জাবি শিক্ষক সমিতির ভোট

ju-20230125122208.jpg

ডেস্ক রিপোর্ট : জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) শিক্ষক সমিতির নির্বাচন-২০২৩ শুরু হয়েছে। বুধবার (২৫ জানুয়ারি) সকাল ৯টা থেকে ভোট গ্রহণ শুরু হয়, যা চলবে দুপুর ১টা পর্যন্ত। বিশ্ববিদ্যালয়ের ৬০৫ জন শিক্ষক এই নির্বাচনে প্রত্যক্ষ ভোটে অংশগ্রহণ করবেন।

এবার নির্বাচনে মোট ১৫টি পদের বিপরীতে নির্বাচন করছেন মোট ৩০ জন প্রার্থী। আওয়ামী লীগ ও বিএনপিপন্থী দুই রাজনৈতিক দলের সমর্থক শিক্ষকদের দুটি প্যানেল নির্বাচনে অংশ নিচ্ছেন।এর মধ্যে আওয়ামী লীগপন্থী প্যানেল বঙ্গবন্ধু শিক্ষক পরিষদ।

যার নেতৃত্ব দিচ্ছেন গাণিতিক ও পদার্থ বিষয়ক অনুষদের ভারপ্রাপ্ত ডিন ও পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. ফরিদ আহমদ ও ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজির (আইআইটি) অধ্যাপক ড. এম শামীম কায়সার।এছাড়া জাতীয়তাবাদী শিক্ষক ফোরামের নেতৃত্ব দিচ্ছেন ফার্মেসি বিভাগের অধ্যাপক মো. সোহেল রানা ও গণিত বিভাগের অধ্যাপক আমিনুর রহমান খান।

আওয়ামী লীগপন্থী প্যানেলটিতে অন্যান্য পদে লড়ছেন সহসভাপতি পদে উদ্ভিদবিজ্ঞান বিভাগের অধ্যাপক রাশেদা ইয়াসমিন শিল্পী, কোষাধ্যক্ষ পদে বায়োটেকনোলজি অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক শরিফ হোসেন, সহ-সম্পাদক পদে ইতিহাস বিভাগের সহযোগী অধ্যাপক পিংকি সাহা। সদস্য পদে অধ্যাপক আহমেদ রেজা, অধ্যাপক নাজমুল হাসান তালুকদার, অধ্যাপক ফারহা মতিন জুলিয়ানা, অধ্যাপক মোহাম্মদ শফিক উর রহমান, অধ্যাপক মিজানুর রহমান, অধ্যাপক সুবর্ণা কর্মকার, অধ্যাপক সাব্বির আলম, সহযোগী অধ্যাপক মোহাম্মদ তারিকুল ইসলাম, মাহফুজা খাতুন ও আউয়াল আল কবীর।

আরও পড়ুন : এ বছর হজ করবেন ২০ লাখের বেশি মানুষ

অন্যদিকে জাতীয়তাবাদী শিক্ষক ফোরাম থেকে অন্য পদে লড়ছেন সহসভাপতি পদে প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক মনোয়ার হোসেন, কোষাধ্যক্ষ পদে অর্থনীতি বিভাগের অধ্যাপক মুহাম্মদ শফিকুল ইসলাম, যুগ্ম সম্পাদক পদে প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক বোরহান উদ্দিন। সদস্য পদে অধ্যাপক মোহাম্মদ কামরুল আহসান, অধ্যাপক মাফরুহী সাত্তার, অধ্যাপক জামাল উদ্দীন, অধ্যাপক আবু সাঈদ মো. মোস্তাফিজুর রহমান, অধ্যাপক মুহাম্মদ নজরুল ইসলাম, অধ্যাপক ফারুক আহম্মেদ, অধ্যাপক আব্দুর রব, অধ্যাপক শামছুল আলম, সহযোগী অধ্যাপক মোহাম্মদ রায়হান শরীফ ও সহকারী অধ্যাপক মোহাম্মদ রেজাউল রকিব।

প্রধান নির্বাচন কমিশনার হিসেবে দায়িত্ব পালন করছেন বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. অনিরুদ্ধ কাহালি।নির্বাচনের ব্যাপারে তিনি বলেন, শিক্ষক সমিতি নির্বাচন নিয়ে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে কখনোই কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি। এবার যেহেতু দুটি প্যানেল নির্বাচনে এসেছে ফলে খুবই শান্তিপূর্ণ নির্বাচন হবে বলে আশা করতে পারি।

এর আগে গত বছরের ২৯ ডিসেম্বর জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির নির্বাচন অনুষ্ঠিত হয়। যে নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতা পায় তৎকালীন উপাচার্যপন্থী শিক্ষক সংগঠন ‘বঙ্গবন্ধু শিক্ষক পরিষদ’। সেবার সভাপতি ও সম্পাদক হিসেবে নির্বাচিত হন সংগঠনটি থেকে নির্বাচন করা অধ্যাপক লায়েক সাজ্জাদ এন্দেল্লাহ এবং অধ্যাপক মোতাহার হোসেন।

ফেসবুকের সাথে কমেন্ট করুন

Share this post

PinIt

Leave a Reply

Your email address will not be published.

scroll to top