মহাকবি মধুসূদন দত্তের জন্মবার্ষিকী আজ, সপ্তাহব্যাপী মধুমেলা

michael-20230125120940.jpg

যশোর প্রতিনিধি : অমিত্রাক্ষর ছন্দের জনক মহাকবি মাইকেল মধুসূদন দত্তের ১৯৯তম জন্মবার্ষিকী আজ (২৫ জানুয়ারি)। মধুকবির জন্মবার্ষিকী উপলক্ষে তার জন্মভূমি যশোরের কেশবপুরের সাগরদাঁড়িতে সপ্তাহব্যাপী মধুমেলার আয়োজন করা হয়েছে।

আজ বুধবার বিকেল থেকে শুরু হয়ে আগামী ৩১ জানুয়ারি পর্যন্ত চলবে এই মেলা। সপ্তাহব্যাপী এই মেলার উদ্বোধন করবেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কেএম খালিদ।

প্রতিদিন দুপুর থেকে রাত অবধি মধুমঞ্চে চলবে আলোচনা, নাটক, যাত্রাপালা ও বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠান। করোনা মহামারির কারণে তিন বছর পর মধুমেলা শুরু হওয়ায় মধুপ্রেমীদের আগ্রহ অনেক বেশি। তাই মেলাকে সার্থক করতে ব্যস্ত সময় পার করছে আয়োজক কমিটি। দেশি-বিদেশি পর্যটকসহ দর্শনার্থীদের আকর্ষণ করতে চলছে শেষ সময়ের প্রস্তুতি।

আরও পড়ুন : ঢামেকে ছিনতাইয়ের সময় ছিনতাইকারী আটক

১৮২৪ সালের ২৫ জানুয়ারি কপোতাক্ষ নদের তীরে সাগরদাঁড়ি গ্রামে জমিদার রাজ নারায়ণ দত্ত ও জাহ্নবী দেবীর পরিবারে জন্ম নেন মধুসূদন দত্ত। মধুসূদন দত্ত সনেট প্রবর্তনের মাধ্যমে বাংলাকে বিশ্ব দরবারে পৌঁছে দিয়েছেন। সুদূর ফ্রান্সের ভার্সাই নগরে বসে মহাকবি লিখেন তার ‘কপোতাক্ষ নদ’ এবং ‘বঙ্গভাষা’র মতো বিখ্যাত কবিতা।

মাতৃভাষা বাংলায় তার লেখনি কবিতা ও সাহিত্যের মাধ্যমে সবাইকে জানান দিয়েছেন তিনি একজন বাঙালি। তার রচিত মেঘনাদবধ কাব্য, নাটক শর্মিষ্ঠা, বুড়ো শালিকের ঘাঁড়ে রো, কৃষ্ণকুমারী ব্যাপক সমাদৃত। অসুস্থতা ও ঋণের কারণে মধুসূদন দত্তের শেষ জীবন দুর্বিষহ হয়ে উঠেছিল। ১৮৭৩ সালের ২৯ জুন কলকাতায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

ফেসবুকের সাথে কমেন্ট করুন

Share this post

PinIt

Leave a Reply

Your email address will not be published.

scroll to top