খুলনায় বাংলা ভাষায় লেখাপড়া শিখছে আফ্রিকান শিশুরা

.jpg

খুলনায় বাংলা ভাষায় লেখাপড়া শিখছে আফ্রিকান শিশুরা

নিজস্ব প্রতিবেদক, prabartan | আপডেট: ১০:১০, ২৫-০১-১৯

 

‘অ’ তে অজগর, ‘আ’ তে আম এভাবে আধো আধো করে শিখছে বাংলা ভাষা আফ্রিকান দুই শিশু কিয়ারা (৬) ও খাইশন (৫)। নগরীর মজিদ স্মরনী সড়কে মেহমানে আলিয়া  সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বাংলা ভাষা শিখাচেছন শ্রেনী শিক্ষক উম্মে হাবিবা সুলতানা । আফ্রিকান ভাষার পাশাপাশি আধো আধো করে ইংরেজি বলতে পারে শিশু দু’টি।

তারা জন্মসূত্রে দক্ষিণ আফ্রিকার নাগরিক। তাদের বাবা বাঙালি আর মা আফ্রিকান। বাংলা ভাষা শিখতে শিশু দু’টি ভর্তি হয়েছে খুলনা শহরের মেহমানে আলিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে। অন্য শিশুদের সাথেই তারা শিখছে বাংলা ভাষা। কিয়ারা ও কাইশানকে নিয়ে আগ্রহের শেষ নেই শিক্ষক-শিক্ষার্থী ও অভিভাবকদের।

শ্রেনী শিক্ষক উম্মে হাবিবা সুমি প্রবর্তনকে বলেন, এ মাসের শুরুতে শিশু দু’টিকে প্রাক-প্রাথমিক শ্রেণিতে ভর্তি করেছেন তাদের বাবা-মা। তারা শ্রেণিকক্ষে আদো আদো ইংরেজি বলছে তবে বাংলা বলতে পারছে না। শ্রেনীকক্ষে অন্য শিশুদের সাথে তাদের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক গড়ে উঠেছে।

আরো পড়ুন: আলুর শেষ যত্নে ব্যস্ত চাষি

শ্রেণিকক্ষে পড়াশোনার পাশাপাশি আফ্রিকান শিশুরা বাঙালি শিশুদের সাথে খেলাধুলায় অংশ নিচ্ছে। শিশুদের মধ্যে চমৎকার পারস্পরিক বোঝাপড়া তৈরি করেছে।

জানা যায়, কিয়ারা ও কাইশানের বাবা সাকিল হোসেন খুলনা মহানগরীর গোবরচাকা এলাকার বাসিন্দা। প্রায় ১০ বছর ধরে তিনি আফ্রিকার একটি বড় সুপার মার্কেটে কাজ করতেন। সেখানেই পরিচয় হয় আফ্রিকান নাগরিক কেপটাউনের বাসিন্দা রোকাইয়ার সাথে।একপর্যায়ে তাদের বিয়ে হয় ও শিশু দু’টির জন্ম হয়।রোকাইয়া ভালো ইংরেজি বলতে পারেন। তিনি ইংরেজিতে প্রবর্তনকে বলেন , গত নভেম্বরে তারা বাংলাদেশে এসেছেন। এখানে স্বামী ও তার পরিবারের সাথে থাকতে তাদের ভালো লাগছে।

তিনি আরো বলেন , শ্বশুর বাড়িতে বেড়াতে এসে শ্বশুর-শাশুড়িকে অসুস্থ দেখে এখানেই থেকে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছন। তাই এখানে থাকতেই বাংলা ভাষা শিখতে চাইছেন।

মায়ের পাশাপাশি শিশু দু’টি স্কুলে আসতে তাদের ভালোলাগার কথা জানায়।

আরো পড়ুন: মাতামুহুরীর তীরে সবুজের সমারোহ

 

বাংলাদেশ সময়: ২২০০, ২৫ জানুয়ারি ২০১৯

এসএস/এএস

 

ফেসবুকের সাথে কমেন্ট করুন

Share this post

PinIt

Leave a Reply

Your email address will not be published.

scroll to top