‘শিক্ষাব্যবস্থায় দুর্নীতিবিরোধী অভিযান জোরদার হবে’

-দুর্নীতিবিরোধী-অভিযান-জোরদার-হবে.jpg

শিক্ষাব্যবস্থায় দুর্নীতিবিরোধী অভিযান জোরদার হবে

ডেস্ক রিপোর্ট, prabartan | আপডেট: ৬:৫৫, ২৪-০১-১৯

 

শিক্ষাব্যবস্থায় দুর্নীতিবিরোধী অভিযান জোরদার করা হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা: দীপু মনি। তিনি বলেন, মানসম্মত শিক্ষার ওপরও গুরুত্বারোপ করা হবে।

বৃহস্পতিবার রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে এক আলোচনাসভায় শিক্ষামন্ত্রী এসব কথা বলেন। আন্তর্জাতিক শিক্ষা দিবস উপলক্ষে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ এবং বাংলাদেশ ইউনেসকো জাতীয় কমিশনের যৌথ উদ্যোগে এই আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এ সময় প্রধান অতিথির বক্তব্যে শিক্ষামন্ত্রী বিজ্ঞান, তথ্যপ্রযুক্তি, গবেষণা এবং ভাষা ও গণিতে মনোযোগ বাড়ানোর ওপর গুরুত্বারোপ করেন। দীপু মনি বলেন, ‘যতটুকু করি, সেটি যেন মানসম্মতভাবে করি। আমাদের অনেক অর্জন আছে, আরো করতে হবে।’ তিনি শিক্ষক ও শিক্ষা পরিবারের কর্মকর্তা-কর্মচারীদের সংবেদনশীলতা, সচেতনতা নিয়ে কাজ করারও আহ্বান জানান।

অভিভাবকদের উদ্দেশে শিক্ষামন্ত্রী বলেন, সন্তানেরা শুধু ভালো ছাত্র-ছাত্রী হবে, পরীক্ষায় ভালো ফলাফল করবে, শুধু তা নয়। তারা যেন ভালো মানুষ হয়, সুনাগরিক হয়।

আলোচনা সভায় প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন বলেন, মানসম্মত শিক্ষা নিশ্চিত করতে সরকার কাজ করে যাচ্ছে। এছাড়া ভবিষ্যতের অর্থনীতিতে যে ধরনের মানবসম্পদের প্রয়োজন হবে, সেই খাতেই বিনিয়োগ করা হবে বলে জানান শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী।

আলোচনা সভায় জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক হারুন অর রশিদ গত ১০ বছরে শিক্ষা খাতে বিভিন্ন অগ্রগতির চিত্র তুলে ধরেন। একই সঙ্গে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শিক্ষাভাবনার তথ্যও তুলে ধরেন।

সভায় মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব সোহরাব হোসাইন সভাপতিত্ব করেন। বক্তৃতা করেন কারিগরি ও মাদরাসা বিভাগের সচিব মো. আলমগীর, প্রাথমিক ও গণশিক্ষা সচিব মো. আকরাম আল হোসেন, ইউনেসকোর ঢাকার প্রধান বিয়াট্রিস কালদুন, বাংলাদেশ ইউনেসকো জাতীয় কমিশনের ডেপুটি সেক্রেটারি জেনারেল মনজুর হোসেন।

 

বাংলাদেশ সময়: ১৮৫৫, ২৪ জানুয়ারি ২০১৯

এএস/ডেস্ক

ফেসবুকের সাথে কমেন্ট করুন

Share this post

PinIt

Leave a Reply

Your email address will not be published.

scroll to top