প্রাকৃতিক সবজি চাষে স্বস্তি

-সবজি-চাষে-স্বস্তি.jpg

প্রাকৃতিক সবজি চাষে স্বস্তি

ডেস্ক রিপোর্ট, prabartan | আপডেট: ৭:৩১, ২৪-০১-১৯

 

চট্টগ্রামের মিরসরাইয়ে ২ হাজার হেক্টর জমিতে কেঁচো কম্পোস্ট সার ব্যবহার করে শীতকালিন সবজি চাষ হয়। ইতোমধ্যে উৎপাদিত সবজি বাজারে উঠতে শুরু করেছে। এতে স্বাস্থ্যসম্মত সবজি ও ভাল দাম পাওয়ায় স্বস্তিতে ক্রেতা-বিক্রেতারা।

উপজেলার করেরহাট, ওয়াহেদপুর, খৈয়াছরা, মীরসরাই সদর, দুর্গাপুর ও সোনাপাহাডের অধিকাংশ কৃষকরা কেঁচো কম্পোস্ট সার ব্যবহার করে সবজির আবাদ করেছেন। এতে জমির উর্বরতার পাশাপাশি বাম্পার ফলন পেয়েছেন। সবজি চাষের মধ্যে আলু, ফুলকপি, বাঁধাকপি, মূলা, শসা, বেগুন, টমেটো, শিম, মরিচ, তিতকরলা, পেয়াজ, লাল শাক, লাউ, মিষ্টি কুমড়া, পালং শাক ও ধনিয়া পাতা। সোনাপাহাড়ের কৃষক জহুরুল হক বলেন, সবজির বাজার থেকে ব্যবসায়ীরা সারা দেশে ট্রাক ও পিকআপ যোগে সবজি নিয়ে যান।’ বেগুন, টমেটো, আলুসহ উৎপাদিত সবজির প্রচুর পরিমাণে চাহিদা রয়েছে। টমেটো, ফুলকপি, শসা, বেগুন বেশি বিক্রি হচ্ছে।

করেরহাট এলাকার কৃষক দিদারুল আলম জানান, এবার ২ একর কৃষি জমিতে সবজি চাষ করেছি। সবজির ফলন ভাল হওয়ায় পাশাপাশি দামও পাচ্ছি ভাল। আশা করি লাভের মুখও দেখব।’

সবজি বিক্রেতা আলমগীর বলেন, আমরা পাইকারিভ সবজি কিনে মীরসরাই বাজারের নিয়ে আসি। স্থানীয় বাজারে নিয়ে এসে কেজিতে ৪ থেকে ৫ টাকা বেশি দরে বিক্রি করে থাকি।

মীরসরাই কৃষি সুপারভাইজার নুর আলম বলেন, উপজেলায় প্রায় ২ হাজার হেক্টর জমিতে রবি মৌসুমে শীতকালীন সবজি চাষাবাদ হয়েছে। কৃষকরা আগাম চাষ করে ব্যাপক সবজি উৎপাদন করেছেন। কৃষকরা চাহিদা অনুযায়ী বাজারে দামও পাচ্ছে।

 

বাংলাদেশ সময়: ১৯৩১, ২৪ জানুয়ারি ২০১৯

এএস/ডেস্ক

 

ফেসবুকের সাথে কমেন্ট করুন

Share this post

PinIt

Leave a Reply

Your email address will not be published.

scroll to top