বসছে ৬ষ্ঠ স্প্যান, দৃশ্যমান হবে ১ কিলোমিটার সেতু

padma_bridge-78253-1548145359.jpg

বসছে ৬ষ্ঠ স্প্যান, দৃশ্যমান হবে ১ কিলোমিটার সেতু

ডেস্ক রিপোর্ট, আপডেট: ৫:৫৯ পিএম, ২২-০১-২০১৯

 

দীর্ঘ ৬ মাস পর বুধবার বসছে পদ্মা সেতুর ৬ষ্ঠ স্প্যান। আগের ৫টি স্প্যানের সঙ্গেই জাজিরা প্রান্তে বসানো হবে এ স্প্যানটি। এ উপলক্ষে মঙ্গলবার সকাল থেকে স্প্যানটি মাওয়ার ইয়ার্ড থেকে নির্ধারিত পিলারের কাছে নিয়ে যাওয়ার কাজ শুরু হয়েছে।

৬ষ্ঠ স্প্যানটি বসানো হলে দৃশ্যমান হবে সেতুর এক কিলোমিটার। সব কিছু প্রস্তুত থাকলেও শুকনো মৌসুমে নদীর নাব্য সঙ্কটের কারণে স্প্যান বসাতে বিলম্ব হয়েছে বলে জানিয়েছেন প্রকল্প পরিচালক।

কাজ শুরুর পর ২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর নদীতে ৩৭ এবং ৩৮ নম্বর পিলারে বসানো হয়েছিল সেতুর প্রথম স্প্যান। এরপর ক্রমান্বয়ে জাজিরা প্রান্তের দিকে এগিয়ে গত বছরের জুন মাসে সবশেষ ৪২ নম্বর পিলারে ৫ম স্প্যানটি বসানোর মধ্য দিয়ে পাড়ের সঙ্গে সংযোগ ঘটে পদ্মা সেতুর। ফলে ৬টি পিলার মিলে একটি মডিউলের কাজ পুরো শেষ হয়। প্রথম স্প্যানটির সঙ্গে এখন ৩৬ ও ৩৭ নম্বর পিলারের মধ্যে বসানো হবে এই ৬ষ্ঠ স্প্যানটি।

এ দুটো পিলারে যে স্প্যানটি বসবে মাসখানেক আগ থেকে ধূসর রং করা শেষে সেই স্প্যানটি অপেক্ষমাণ রাখা হয় মাওয়া ইয়ার্ডের বাইরে। মঙ্গলবার সকালে এটিকে প্রায় ৫ কিলোমিটার দূরের জাজিরা প্রান্তে নির্ধারিত পিলারের কাছে নিয়ে যাওয়ার কাজ শুরু হয়। প্রায় ৩ হাজার মেট্রিক টন ওজনের ও ১৫০ মিটার দৈর্ঘ্যের স্প্যানটি পরিবহন করছে ৩৬শ’ মেট্রিক টন ওজন বহনে সক্ষম বিশ্বের সর্বাধুনিক ক্রেন।

পদ্মা সেতু প্রকল্পের সহকারী প্রকৌশলী হুমায়ুন কবীর জানান, সব ঠিকমতো হলে বুধবার স্প্যানটি বসানো হবে। আমাদের লক্ষ্য আগামী তিন দিনের মধ্যে স্প্যান বসানোর কাজ সম্পূর্ণ করা। পিলারের কাছে পৌঁছানোর পরই স্প্যান বসানোর কাজ শুরু হবে। প্রকৌশলী আরো জানান, জাজিরা প্রান্তের ৩৩ নম্বর পিলার পর্যন্ত আমরা ধারাবাহিকভাবে স্প্যান বসিয়ে যাবো।

সেতু সংশ্লিষ্টরা জানান, নদীতে পলি জমে তলদেশের গভীরতা কমে যাওয়ায় ড্রেজিং করে গভীরতা বাড়াতে হয়েছে, তাই স্প্যান বসানোর কাজ বিলম্ব হচ্ছে।

 

বাংলাদেশ সময়: ১৭৫৯, ২২ জানুয়ারী, ২০১৯

এএস/ডেস্ক

 

ফেসবুকের সাথে কমেন্ট করুন

Share this post

PinIt

Leave a Reply

Your email address will not be published.

scroll to top