হাফে যাচ্ছে ‘অবলম্বন’

49dc4b62bd6244feb1cc0dde4470ea7d-5c45aa5590899.jpg

হাফে যাচ্ছে ‘অবলম্বন’

ডেস্ক রিপোর্ট, আপডেট: ০৬:৫২ পিএম, ২১-০১-২০১৯

 

১৭ তম হংকং-এশিয়া ফিল্ম ফাইন্যান্সিং ফোরামের (হাফ) জন্য নির্বাচিত ২৩টি ছবির মধ্যে আছে বাংলাদেশের পূর্ণদৈর্ঘ্য প্রামাণ্যচিত্র ‘অবলম্বন’। আবিদ হোসেন খান পরিচালিত সরকারি অনুদানে নির্মিত ছবিটি প্রযোজনা করেছেন রুবাইয়াত হোসেন এবং আদনান ইমতিয়াজ আহমেদ। ছবিটির প্রযোজনা প্রতিষ্ঠান খনা টকিজ। আগামী ১৮ থেকে ২০ মার্চ হংকংয়ের কনভেনশন অ্যান্ড এক্সিবিশন সেন্টারে বসবে হাফের ১৭তম আসর।

এশিয়ার সবচেয়ে গুরুত্বপূর্ণ ফিল্ম ফাইন্যান্সিং প্ল্যাটফর্মগুলোর মধ্যে অন্যতম ‘হাফ’। চলচ্চিত্র নির্মাতা, প্রযোজক, ব্যাংকার, পরিবেশক ও ক্রেতাদের সঙ্গে দেখা করার অন্যতম প্ল্যাটফর্ম এটি। বাংলাদেশ, চীন, হংকং, তাইওয়ান, ইরান, জাপান, মালয়েশিয়া, মঙ্গোলিয়া, ফিলিপাইন, দক্ষিণ কোরিয়াসহ এশিয়ার ১০টি দেশের ৩৫০টি ছবির প্রকল্প থেকে এই বছর সংক্ষিপ্ত তালিকায় স্থান পায় ২৩টি ছবি।

বাংলাদেশে আসা রোহিঙ্গা শরণার্থীদের নিয়ে গত বছরের আগস্ট মাসে শেষ ছবিটির কাজ শুরু হয়। ২০১৭ সালের ২৫ আগস্ট মিয়ানমারের সামরিক বাহিনীর গণহত্যা থেকে পরিত্রাণ পেতে প্রায় সাত লাখ রোহিঙ্গা শরণার্থী বাংলাদেশে আশ্রয় নেয়। ২৬ আগস্ট পরিচালক আবিদ হোসেন খান সেখানে চলে যান এবং গবেষণার পাশাপাশি সীমান্ত পার হয়ে আসা কয়েকটি পরিবারকে অনুসরণ করেন। এর মধ্যে একটি পরিবারকে কেন্দ্র করে নির্মিত হয় ‘অবলম্বন’। তাদের আশা-নিরাশা আর নিজের দেশে নির্যাতিত হওয়ার গভীর সংবেদনশীলতা উপস্থাপন করা হয়েছে এই ছবিতে।

পরিচালক আবিদ হোসেন খান এর আগে খনা টকিজ থেকে ‘সিদ্ধার্থ অনুসৃত ২০টি চলমান দৃশ্য’ নামে একটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাণ করেন। ছবিটি ব্রাজিলের রিও ডি জেনেরিওতে কুর্তা সিনেমা উৎসবে প্রদর্শিত হয়।

২০১৭ সালে এই ফোরামে নির্বাচিত হয় বাংলাদেশি নির্মাতা রুয়াইয়াৎ হোসেনের ছবি ‘মেড ইন বাংলাদেশ’।

 

 

বাংলাদেশ সময়: ১৮৫২, ২১ জানুয়ারি, ২০১৯

এএস/ডেস্ক

 

ফেসবুকের সাথে কমেন্ট করুন

Share this post

PinIt

Leave a Reply

Your email address will not be published.

scroll to top