দিল্লি দরবার’র ৫৫ পদের আচার মেলায়

Rack20190117220220.jpg

দিল্লি দরবার’র ৫৫ পদের আচার মেলায়

ডেস্ক রিপোর্ট, আপডেট: ৬:৫২ পিএম, ২০-০১-২০১৯

 

ঢাকা: বরই, চালতা, আম থেকে শুরু করে কিশমিশ, খেজুর, কাঁচা মরিচ, আলু বোখারা পর্যন্ত ৫৫টি পদের আচার। এতোসব পদে আচার নিয়েই ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলায় পসরা সাজিয়েছে ‘দিল্লি দরবার’। আর এই মুখরোচক আচারের টানে ভিড় দেখা গেলো বাণিজ্যমেলার ১৯৩ নম্বর স্টল ‘দিল্লি দরবারে’।

বাণিজ্যমেলার ভিআইপি গেট দিয়ে প্রবেশ করে একটু এগোতেই হাতের বামপাশ দিয়ে হাঁটলেই দিল্লি দরবারের স্টল। বৃহস্পতিবার (১৭ জানুয়ারি) স্টলটি ঘুরে দেখা যায়, স্টলে ভিন্ন ভিন্ন স্বাদের এসব আচার কিনতে সব বয়সী ক্রেতা ভিড়ছেন দলে দলে। আর ক্রেতা-দর্শনার্থীর সাড়া পেয়ে খুশি স্টল কর্তৃপক্ষ।

এখানে আছে কাশ্মীরী রসুন, আলু বোখারা, কাঁচা মরিচ, বরই, চালতা, আম, কাঁচা আম, আমড়ার গিলা, খেজুর, চেরি, কিশমিশসহ জিভে জল আনা সব আচার।

সব পদের আচার ধুলোবালি থেকে নিরাপদে রাখতে ঢেকে রাখা হয়েছে কাচের র‌্যাকে। টানিয়ে দেওয়া হয়েছে মূল্য তালিকা। আচারভেদে প্রতি ১০০ গ্রাম কিনতে ক্রেতার খরচ পড়বে ৬০ থেকে ১২০ টাকা পর্যন্ত। চাইলেই ক্রেতারা দেখে বাছাই করে সংগ্রহ করতে পারবেন আচার। স্টলে বসে খাওয়ার পাশাপাশি নিতে পারবেন পার্সেলও।

লাবনি তাবাচ্ছুম নামে এক ক্রেতা বলেন, এখানকার আচার অনেক ভালো, তবে দামটা আরও কম হলে ভালো হতো। সবাই কিনতে পারতো।

স্টলটির সেলস এক্সিকিউটিভ মো. জসিম বলেন, আমাদের সব আচার কাশ্মীরী। কাশ্মীরী শাহি আচারের স্বাদ সবার মাঝে ছড়িয়ে দিতে মেলায় এসেছে দিল্লি দরবার। আমাদের এখানে প্রথম দিন থেকেই ক্রেতা আসছে, বিক্রিও বেশ ভালো।

মাসব্যাপী এই মেলার পর্দা নামবে আগামী ৮ ফেব্রুয়ারি। মেলার গেট ও বিভিন্ন স্টল প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত খোলা থাকছে। প্রাপ্তবয়স্কদের প্রবেশের জন্য টিকিটের মূল্য নির্ধারণ করা হয়েছে ৩০ টাকা এবং অপ্রাপ্তবয়স্কদের জন্য ২০ টাকা।মেলার টিকিট অনলাইনে পাওয়া যাচ্ছে। মেলায় প্যাভিলিয়ন, মিনি-প্যাভিলিয়ন, রেস্তোরাঁ ও স্টলের মোট সংখ্যা ৬০৫টি। এর মধ্যে রয়েছে প্যাভিলিয়ন ১১০টি, মিনি-প্যাভিলিয়ন ৮৩টি এবং রেস্তোরাঁসহ অন্যান্য স্টল ৪১২টি।

বাংলাদেশ ছাড়াও ২৫টি দেশের ৫২টি প্রতিষ্ঠান মেলায় অংশ নিচ্ছে। দেশগুলো হলো- থাইল্যান্ড, ইরান, তুরস্ক, শ্রীলঙ্কা, মালদ্বীপ, নেপাল, চীন, মালয়েশিয়া, ভিয়েতনাম, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ভারত, পাকিস্তান, হংকং, সিঙ্গাপুর, মরিশাস, দক্ষিণ কোরিয়া, দক্ষিণ আফ্রিকা, জার্মানি, সুইজারল্যান্ড, অস্ট্রেলিয়া ও জাপান।

 

বাংলাদেশ সময়: ১৮৫২, ২০ জানুয়ারী, ২০১৯

এএস/ডেস্ক

ফেসবুকের সাথে কমেন্ট করুন

Share this post

PinIt

Leave a Reply

Your email address will not be published.

scroll to top