সোমালিয়ায় মার্কিন হামলায় আল-শাবাবের ৫২ সদস্য নিহত

.jpg

সোমালিয়ায় মার্কিন হামলায় আল-শাবাবের ৫২ সদস্য নিহত

ডেস্ক রিপোর্ট, prabartan.com | আপডেট: ২০১৯-০১-২০ ০২:৩২:১৫পিএম

 

পূর্ব আফ্রিকার গৃহযুদ্ধ বিধ্বস্ত দেশ সোমালিয়ায় যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর বিমান হামলায় সশস্ত্র গোষ্ঠী আল-শাবাবের ৫২ সদস্য নিহত হয়েছে।

শনিবার (১৯ জানুয়ারি) সন্ত্রাসীদের হামলায় ৮ সোমালি সৈন্য নিহত হওয়ার জবাবে মধ্য জুবা অঞ্চলের জিলিব শহরের কাছে শাবাবের আস্তানায় এই হামলা চালায় যুক্তরাষ্ট্রের আফ্রিকা কমান্ড। পরে এক বিবৃতিতে কমান্ডের পক্ষ থেকে বিষয়টি জানানো হয়।

স্থানীয় নিরাপত্তা মন্ত্রী আবদিরশিদ হাসান আবদিনূর সংবাদমাধ্যমকে বলেন, নিহত শাবাব সদস্যের সংখ্যা ৭৩ জনের মতো হতে পারে। তবে সশস্ত্র গোষ্ঠীটি প্রাণহানির সংখ্যা নিয়ে কিছু বলেনি।

কর্মকর্তাদের বরাত দিয়ে সংবাদমাধ্যম জানায়, কিসমায়ো শহরের উপকণ্ঠে আল-শাবাবের সদস্যরা সামরিক বাহিনীর একটি চৌকিতে হামলা চালিয়ে তা গুঁড়িয়ে দেয়। এসময় আট সৈন্য নিহত হন।

প্রত্যক্ষদর্শীদের খবর মতে, আল-শাবাবের সদস্যরা ভারী অস্ত্রশস্ত্র নিয়ে হামলা চালায়। তাদের সঙ্গে কয়েকঘণ্টা গুলিবিনিময় হয় নিরাপত্তা বাহিনীর।

রাষ্ট্রীয় সংবাদমাধ্যম আট সৈন্য নিহত হওয়ার দাবি করলেও আল-শাবাবের পাল্টা দাবি, সেখানে ১৫ সৈন্যকে হত্যা করা হয়েছে।

কয়েকদিন আগেই রাজধানী মোগাদিসু ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় শহর বাইদোর কাছে ইথিওপিয়ার সামরিক বাহিনীর একটি বহরে অতর্কিত হামলা চালায় আল-শাবাব।

সোমালিয়ার ক্ষমতাসীন সরকার আন্তর্জাতিক সমর্থনপুষ্ট। কিন্তু এই সরকারকে হটাতে সশস্ত্র সংঘাতে লিপ্ত আল-শাবাব। দীর্ঘ বছর ধরে চলে আসা এই সংঘাত থামাতে সেখানে নিয়োজিত রয়েছে ইথিওপিয়াসহ আফ্রিকান অঞ্চলের অনেক মিত্র রাষ্ট্রের বাহিনী। ২০১৭ সালে সেখানে সামরিক বাহিনী পাঠায় যুক্তরাষ্ট্রও। এরপর শাবাব দমনে বিভিন্ন সময়ে অভিযান চালিয়েছে মার্কিন বাহিনী।

বাংলাদেশ সময়: ১৪৩২ঘণ্টা, জানুয়ারি ২০, ২০১৯
এএস/ডেস্ক

ফেসবুকের সাথে কমেন্ট করুন

Share this post

PinIt

Leave a Reply

Your email address will not be published.

scroll to top