ভারতের থেকে ব্রহ্মোস মিসাইল কিনছে ফিলিপাইন

124738_bangladesh_pratidin_nz_missile.jpg

ডেস্ক রিপোর্ট : বিশ্বের দ্রুততম সুপারসনিক অ্যান্টি-শিপ ক্রুজ মিসাইল ব্রহ্মোস কিনতে ভারতের সঙ্গে চুক্তি করল ফিলিপাইন। তবে এখনও চূড়ান্ত চুক্তি হয়নি দুই দেশের। জানা গেছে, আগামী সপ্তাহেই মধ্যেই ৩৭৫ মিলিয়ন মার্কিন ডলার তথা ২ হাজার ৭৭০ কোটি টাকার এই চুক্তি সাক্ষরিত হতে চলেছে।

শব্দের গতিবেগের চেয়েও তিনগুণ দ্রুত ব্রহ্মোসের গতিবেগ ৪ হাজার ৩২১ কিমি প্রতি ঘণ্টায় ক্ষিপ্রগতিতে শত্রুর উপরে হামলায় সক্ষম এই ক্ষেপণাস্ত্রের প্রতি ফিলিপাইন যে প্রবল আস্থা রয়েছে, তা এই চুক্তি থেকে পরিষ্কার।  ইতিমধ্যেই ফিলিপাইন্সের জাতীয় সুরক্ষা বিভাগের তরফে ব্রহ্মোস এরোস্পেস প্রাইভেট লিমিটেডকে নোটিশ অফ অ্যাওয়ার্ড পাঠিয়েছে।

আরও পড়ুন : লক্ষাধিক ভোটে পাশ করব, মরে গেলেও মাঠ ছাড়ব না : তৈমূর

ফিলিপাইনের এই পদক্ষেপকে দক্ষিণ এশীয় কূটনৈতিক প্রেক্ষাপটে অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে। রাশিয়ার সঙ্গে যৌথ উদ্যোগে ভারতের তৈরি করা এই মিসাইল কেনার ব্যাপারে তাদের এই পদক্ষেপ নিশ্চিত ভাবেই চীনকে বার্তা দিচ্ছে, দক্ষিণ চিন সাগরে আগ্রাসী মনোভাবের পালটা দিতে তৈরি বাকি দেশগুলিও।

আগামীদিনে ফিলিপাইনের পথে হেঁটে ইন্দোনেশিয়া কিংবা ভিয়েতনামও এই ক্ষেপণাস্ত্র কিনতে পারে ভারতের থেকে। সেই সম্ভাবনাও ক্রমেই জোরাল হচ্ছে। ফলে চীনের উপরে চাপ যে বাড়ছে তা নিশ্চিত।

ফেসবুকের সাথে কমেন্ট করুন

Share this post

PinIt

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top