২৬ মার্চে চালুর পরিকল্পনা রামপাল তাপ বিদ্যুৎ কেন্দ্র

-তাপ-বিদ্যুৎ-কেন্দ্র-1.jpg

নিজস্ব প্রতিবেদক: বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি) গত বছরের ডিসেম্বরের মধ্যে রামপাল কয়লাভিত্তিক তাপবিদ্যুৎকেন্দ্রের প্রথম ইউনিটের নির্মাণকাজ শেষ করার সময়সীমা বেঁধে দিয়েছিল। আর দ্বিতীয় ইউনিট চালু হওয়ার কথা চলতি বছরের মার্চে। এরই মধ্যে ডিসেম্বর পেরিয়ে জানুয়ারি শুরু হয়ে গেলেও প্রথম ইউনিটের নির্মাণকাজ ১১ শতাংশ এবং দ্বিতীয় ইউনিটের ৪৩ শতাংশ বাকি। এ নিয়ে চতুর্থবারের মতো বিদ্যুৎকেন্দ্রটি চালু করার সময়সীমা বাড়ানো হলো।

সংশ্লিষ্ট কর্মকর্তারা বলছেন, বিদ্যুৎকেন্দ্রটি নির্মাণের দায়িত্বে থাকা কয়েকজন শীর্ষ কর্মকর্তার করোনায় আক্রান্ত হওয়া এবং করোনা পরিস্থিতির কারণে গুরুত্বপূর্ণ যন্ত্রাংশ আমদানি করতে গিয়ে জটিলতা দেখা দিয়েছে। নির্দিষ্ট সময়ের মধ্যে জাহাজীকরণ না হওয়ায় বিদ্যুৎকেন্দ্রের কয়েকটি যন্ত্র এখনো প্রকল্প এলাকায় পৌঁছায়নি।

জানতে চাইলে বিদ্যুৎকেন্দ্রটি নির্মাণের দায়িত্বে থাকা বাংলাদেশ-ইন্ডিয়া ফ্রেন্ডশিপ পাওয়ার কোম্পানি (প্রা.) লিমিটেডের (বিআইএফপিসিএল) ব্যবস্থাপনা পরিচালক কাজী আবসার উদ্দীন আহমেদ বলেন, ‘করোনা পরিস্থিতির কারণে কিছু কাজ সময়মতো করা যায়নি। তবে বিদ্যুৎকেন্দ্রের দুটি ইউনিটের মৌলিক ও প্রধান কাজগুলো শেষ হয়ে গেছে। কিছু আনুষঙ্গিক কাজ বাকি আছে। সেগুলো শেষ করে আমরা ২৬ মার্চ প্রথম ইউনিটটি চালু করার পরিকল্পনা নিয়েছি।’

বিদ্যুৎকেন্দ্রটি নির্মাণে মোট ১৬ হাজার কোটি টাকা খরচ হচ্ছে। এখান থেকে দুই ইউনিটে ৬৬০ মেগাওয়াট করে বিদ্যুৎ উৎপাদন হওয়ার কথা। প্রকল্পের মেয়াদকাল বাড়লেও এ জন্য নতুন করে আর বাজেট বাড়ানো হবে না বলে বিদ্যুৎকেন্দ্রের নির্মাণকারী প্রতিষ্ঠানটির কর্মকর্তারা জানিয়েছেন।

এই বিদ্যুৎকেন্দ্রের জন্য প্রাথমিকভাবে তিন লাখ টন কয়লা আনার প্রস্তুতি নিচ্ছে বিআইএফপিসিএল। বিদ্যুৎকেন্দ্রটির মূল অবকাঠামো নির্মাণের দায়িত্বে রয়েছে ভারত হেভি ইলেকট্রিক্যালস লিমিটেড (বিএইচইএল) নামের ভারতের একটি রাষ্ট্রীয় সংস্থা। ২০১০ সালে ভূমি অধিগ্রহণের মাধ্যমে প্রকল্পটির কাজ শুরু হয়। ২০১২ সালে আনুষ্ঠানিকভাবে শুরু হয় নির্মাণকাজ। পরিবেশবাদীরা শুরু থেকেই ওই বিদ্যুৎকেন্দ্রের নির্মাণ নিয়ে বিরোধিতা করে আসছেন।

ফেসবুকের সাথে কমেন্ট করুন

Share this post

PinIt

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top