স্মরণকালের সবচেয়ে ভয়াবহ তুষারপাতে বিপর্যস্ত স্পেন

.jpeg

ডেস্ক রিপোর্ট :  স্মরণকালের সবচেয়ে ভয়াবহ তুষারপাতে বিপর্যস্ত ইউরোপের দেশ স্পেন। হাজার হাজার বাড়িঘর বিদ্যুৎ বিচ্ছিন্ন থাকায় মানবেতর জীবনযাপন করছেন বহু মানুষ। প্রতিবেশী সুইডেন, ফিনল্যান্ডেও দুর্যোগপূর্ণ আবহাওয়ায় নেমে এসেছে বিপত্তি। এ অঞ্চলে তাপমাত্রা সহসাই কমছে না। আর জাপানে গত কয়েক দিনের তুষারপাতে ১৩ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।স্পেনের রাজধানী মাদ্রিদে কর্মব্যস্ত রাস্তা এখন কেবলই তুষারে ঢাকা।

কর্তৃপক্ষ বরফ সরানোর কাজ করলেও, রীতিমতো হিমশিম খেতে হচ্ছে। প্রয়োজনের তাগিদে কিছু গাড়ি রাস্তায় বের হলেও, বর্তমান পরিস্থিতিতে যাতায়াত করা সম্ভব হচ্ছে না আগের মতো। স্মরণকালের ভয়াবহ শীতে বেশকিছু এলাকায় আগেই রেড অ্যালার্ট জারি করা হয়, যা এখনও বলবৎ। দেশটির বিভিন্ন এলাকার কয়েক হাজার বাড়িতে নেই বিদ্যুৎ, মানবেতর জীবনযাপন করছেন হাজার হাজার মানুষ।

মাদ্রিদের এক বাসিন্দা বলেন, ‘দুর্যোগপূর্ণ আবহাওয়া-তুষারপাতে খুবই বাজে দিন কাটছে। তার ওপর আবার নেই বিদ্যুৎ সংযোগ। শিশুদের নিয়ে বড় সংকটে পড়েছি। একটু গরম পানিও যে করব তারও কোনো সুযোগ নেই।’কর্তৃপক্ষ একে অন্যকে দোষ চাপাচ্ছে। কেউ-ই আমাদের কষ্ট বুঝতে চাইছে না।সুইডেনেও হচ্ছে ব্যাপক তুষারপাত। প্রায় ৩ হাজার ঘরে নেই বিদ্যুৎ। সবচেয়ে খারাপ অবস্থা উত্তরাঞ্চলের।

প্রতিবেশী ফিনল্যান্ডের দক্ষিণ ও পশ্চিমের অবস্থাও বেগতিক। ৪ হাজার বাড়িতে নেমে এসেছে অন্ধকার। তাপমাত্রা মাইনাস ৪০ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত নেমেছে।জার্মানিতেও পরিস্থিতি খুব একটা ভালো নয়। রাশিয়াতেও থেমে নেই তুষারপাত। ঘটেছে প্রাণহানিও। ইউরোপের এ দেশগুলোতে বিভিন্ন সময় ব্যাহত ফ্লাইট ও যান চলাচল।এ ছাড়া জাপান, দক্ষিণ কোরিয়াতেও তুষারপাত অব্যাহত রয়েছে। ব্যাহত হচ্ছে যানবাহন চলাচল।

ফেসবুকের সাথে কমেন্ট করুন

Share this post

PinIt

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

error: নিরাপত্তা সতর্কতা!!!