নেপালি বিজ্ঞানীর সূত্র ধরে মাধ্যাকর্ষণ শক্তি আবিষ্কার করেছিলেন নিউটন!

newton-oli-258397.jpg

ডেস্ক রিপোর্ট :  মাধ্যাকর্ষণ শক্তি আবিষ্কার করেছিলেন সর্বকালের অন্যতম প্রভাবশালী বিজ্ঞানী আইজ্যাক নিউটন। ষোড়শ শতাব্দীর শেষ দিকে তিনিই প্রথম পূর্ণাঙ্গরূপে মাধ্যাকর্ষণ শক্তির ধারণাটি সামনে আনেন। তবে তারও ৫০০ বছর আগে নেপালি বিজ্ঞানী ভাস্করাচার্য এ সংক্রান্ত তত্ত্ব আবিষ্কার করেছিলেন বলে দাবি করেছেন দেশটির প্রধানমন্ত্রী কে পি শর্মা ওলি।তার দাবি, ভাস্করাচার্যের সূত্র ধরেই পরবর্তীতে নিউটন মাধ্যাকর্ষণ শক্তি আবিষ্কার করেন।

নেপালের প্রধানমন্ত্রী কে পি ওলি শর্মা বলেন, ১১৫০ খ্রিস্টাব্দে ভাস্করাচার্য মাধ্যাকর্ষণ শক্তির তত্ত্ব আবিষ্কার করেন। আমি শুধু নেপালের গৌরবময় অতীত বা নেপালিদের ঐতিহ্যের বিষয়ে কথা বলছি না। কিন্তু এটা সত্যি যে মাধ্যাকর্ষণ শক্তির ক্ষেত্রে অবদান রেখে গেছে ভাস্করাচার্য। ১২১০ সালে ভাস্করাচার্যের বই প্রকাশিত হয়। তারও ৫০০ বছর পর নিউটন মাধ্যাকর্ষণ শক্তি আবিষ্কার করেছিলেন।

গ্যালিলিও এবং নিউটন মাধ্যাকর্ষণ শক্তি আবিষ্কার করেছিলেন বলে নিজের বইতে এর আগে উল্লেখ করেছিলেন ওলি। কিন্তু তা একবারেই ভুল ছিল বলে উল্লেখ করেছেন তিনি।এদিকে অভ্যন্তরীণ রাজনীতিতে ভালো সময় যাচ্ছে না নেপালি প্রধানমন্ত্রীর। গত বছর শেষের দিকে তার সুপারিশ মেনে সংসদ ভেঙে দেন নেপালের রাষ্ট্রপতি। রাষ্ট্রপতি বিদ্যাদেবী ভান্ডারি জানিয়েছেন, ৩০ এপ্রিল থেকে ১০ মে পর্যন্ত নির্বাচন হবে।

ফেসবুকের সাথে কমেন্ট করুন

Share this post

PinIt

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

error: নিরাপত্তা সতর্কতা!!!