চসিককে জাইকার ওয়েস্ট ইনসিনারেটর ইউনিট হস্তান্তর

025243jica_kalerkantho_pic.jpg

ডেস্ক রিপোর্ট : চট্টগ্রাম সিটি কর্পোরেশনের (চসিক) হাসপাতাল বর্জ্য ব্যবস্থাপনার উন্নয়নে ওয়েস্ট ইনসিনারেটর ইউনিট হস্তান্তর করেছে জাপান সরকারের উন্নয়ন সংস্থা জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (জাইকা)।

মঙ্গলবার (১১ জানুয়ারি) বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত নাওকি ইতো, জাইকা বাংলাদেশের চিফ রিপ্রেজেনটেটিভ ইউহো হায়াকাওয়া চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র মো. রেজাউল করিম চৌধুরীর কাছে ইউনিটটি হস্তান্তর করেন।

জাইকা সূত্রে জানা গেছে, বর্জ্য ব্যবস্থাপনা প্রকল্পের (সলিড ওয়েস্ট ম্যানেজমেন্ট -এসডব্লিউএম) অধীনে জাইকা এই কার্যক্রম হাতে নিয়েছে। এটি নগরীর হাসপাতাল বর্জ্য ব্যবস্থাপনায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে এবং এর মাধ্যমে নগরবাসীর স্বাস্থ্য ঝুঁকি কমাতে অবদান রাখা সম্ভব হবে।

আরও পড়ুন : সব চাকরিতে স্থায়ীভাবে বয়স বাড়ানোর দাবি

উল্লেখ্য, বর্জ্য ব্যবস্থাপনার ক্ষেত্রে হাসপাতাল বর্জ্য স্বাস্থ্য নিরাপত্তার জন্য মারাত্মক ঝুঁকির কারণ হয়ে দাঁড়িয়েছে। বিশেষ করে গত দুই বছরে ক্রমাগত মহামারিতে, বড় শহরগুলিতে হাসপাতাল বর্জ্যের পরিমাণ অনেক বেড়েছে। করোনাভাইরাস মহামারিতে সংক্রামক বর্জ্যের পরিমাণ বেড়ে যাওয়ায় উদ্বেগ তৈরি হয়েছে নগরবাসীর মধ্যে। এ বিষয়টিকে বিবেচনায় এনে জাইকার অর্থায়নে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের জন্য ইনসিনারেটর স্থাপনের উদ্যোগ নেওয়া হয়।

প্রসঙ্গত, ইনসিনারেশন প্ল্যান্ট হল একটি বিখ্যাত জাপানি এন্টারপ্রাইজের পণ্য যা ইন্ডাস্ট্রিয়াল বর্জ্য পোড়ানোর জন্য বিশেষভাবে তৈরি। বর্জ্য ধ্বংস করার ক্ষেত্রে পানি ঠাণ্ডা করা এবং পরিষ্কার গ্যাস নির্গমনে আধুনিক প্রযুক্তি ব্যবহার করা হয় যা পরিচালনা করা সহজ ও টেকসই। ধোঁয়াবিহীন ইনসিনারেটর সম্পূর্ণ পরিবেশবান্ধবও।

ফেসবুকের সাথে কমেন্ট করুন

Share this post

PinIt

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top