দীর্ঘদিন ব্যথানাশক ওষুধ খেলে যত ক্ষতি

image-383234-1610443542.jpg

ডেস্ক রিপোর্ট :  শরীরে ব্যথা হলে আমরা ব্যথানাশক ওষুধ খেয়ে থাকি। কালেভদ্রে ব্যথানাশক ওষুধ শরীরের তেমন ক্ষতি না করলেও দীর্ঘদিন সেবন করলে মারাত্মক স্বাস্থ্য সমস্যা দেখা দিতে পারে।
অনেকে চিকিৎসকের পরামর্শ ছাড়াই ওষুধের দোকান থেকে কিনে ব্যথানাশক ওষুধ খেয়ে থাকেন। এটি মোটেও বুদ্ধিমানের কাজ নয়। কারণ চিকিৎসকের পরামর্শ ছাড়া কোনো ওষুধই খাওয়া ঠিক নয়।এ ছাড়া যারা আর্থ্রাইটিস বা বাতরোগে অথবা ডিজেনারেটিভ ডিজিজ বা বয়সজনিত হাড়ের ক্ষয়রোগ যেমন- রিউমাটয়েড আর্থ্রাইটিস, এনকাইলোজিং স্পনডাইলাইটিস, অস্টিওআর্থ্রাইটিস, স্পনডাইলোসিস, ইত্যাদি রোগে ভুগছেন, তারা নিয়মিতই কোনো না কোনো ব্যথানাশক ওষুধ খেয়ে থাকেন।  এ ক্ষেত্রে দীর্ঘদিন ব্যথানাশক ওষুধ না খেয়ে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

দীর্ঘদিন ব্যথানাশক ওষুধ খেলে যে ক্ষতি-দীর্ঘদিন ব্যথানাশক ওষুধ খেলে কিডনি, লিভার ও পাকস্থলীতে মারাত্মক ক্ষতি হতে পারে। ফলে রোগীর বিভিন্ন ধরনের উপসর্গ দেখা দিতে পারে। যেমন– তীব্র পেটব্যথা, পায়খানার সঙ্গে রক্ত যাওয়া, রক্তবমি হওয়া, রোগীর পা ও মুখ ফুলে যাওয়া, চোখের নিচে পানি জমা, প্রস্রাব কম হওয়া বা প্রসাব বন্ধ হয়ে যাওয়া।ব্যথা হলে কী করবেন যারা বিভিন্ন রকম ব্যথা-বেদনা বা আর্থ্রাইটিস বা বাতরোগে ভুগছেন, যেমন- হাঁটু, ঘাড়, কোমর ও কাঁধে ব্যথায় আক্রান্ত, তারা ব্যথানাশক ওষুধের ওপর নির্ভরশীল না হয়ে ফিজিওথেরাপি চিকিৎসা নিতে পারেন।  আর ব্যথানাশক ওষুধ যদি খেতেই হয়, তবে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ওষুধ খান।

ফেসবুকের সাথে কমেন্ট করুন

Share this post

PinIt

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

error: নিরাপত্তা সতর্কতা!!!