চোখের পানির স্বাদ কেন নোনতা

download-5.jpg

ডেস্ক রিপোর্ট : মন বেশ ভালো আপনার। বহুদিন ধরে কান্নাকাটির কোন কারণ ঘটেনি। কিন্তু জানেন কি আপনি কাঁদুন আর নাই কাঁদুন আপনার চোখে কিন্তু পানি তৈরি হবেই।

চোখে মূলত তিন ধরনের পানি তৈরি হয়। ‘বেসাল’, ‘ইরিট্যান্ট’ এবং ‘ইমোশনাল’। চোখে যদি পানি তৈরি না হয় তবে চোখে শুকিয়ে যাবে। তাই সব সময়ই চোখে পানি তৈরি হয়, যেটি চোখ রাখে ভালো।

সাধারণত চোখে সাধারণ অবস্থায় যে পানি তৈরি হয় সেটি ‘বেসাল’। হঠাৎ পেঁয়াজ কাটছেন বা চোখে কিছু ঢুলে গেলো যখন যে চোখ পানিতে ভরে ওঠে সেটি ‘ইরিট্যান্ট’। আর যেটিকে আমরা কান্না বলে জানি। রাগ, অভিমান, কষ্টে যে চোখ পানিতে ভরে ওঠে সেটি ‘ইমোশনাল’।

আরও পড়ুন : পানি পানে অনীহাই কি আপনার ওজন বাড়ার কারণ

এতো গেলো কান্নার প্রকারভেদ। এবারে আসা যাক স্বাদে। চোখের পানি যে নোনতা স্বাদ সেটি আমরা কম বেশি সকলেই জানি। কিন্তু কেন নোনতা বলুন তো?

চোখের পানি মূলত তৈরি হয় ল্যাকরিমাল গ্ল্যান্ড থেকে। এতে থাকে ফ্যাটি অয়েল, ম্যুকাসসহ প্রায় দেড় হাজার রকমের প্রোটিন। চোখের পানি যেন শুকিয়ে না যায় এক্ষেত্রে সহায়তা করে ম্যুকাস উপাদান। আর ‘ইমোশনাল’ চোখের পানিতে মিশে থাকে স্ট্রেস হরমোন। ফ্যাটি অয়েল চোখের জলের স্থায়িত্ব ধরে রাখে। আর এসব উপাদানের মিশেলেই চোখের পানির স্বাদ লবণাক্ত হয়ে ওঠে।

ফেসবুকের সাথে কমেন্ট করুন

Share this post

PinIt

Leave a Reply

Your email address will not be published.

scroll to top